Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

অলি-দাহাল বৈঠক নেপালের ক্ষমতাসীন দলে ঐক্যের ইঙ্গিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ২:০৭ এএম

দলের মধ্যে বিভেদ সমাধানে গতকাল আবারও বৈঠকে বসেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি ও ক্ষমতাসীন কমিউনিস্ট দলের সহ-সভাপতি পুষ্প কামাল দহাল। এই আলোচনার মাধ্যমে তারা সঙ্কট সমাধানের খুব কাছাকাছি চলে এসেছেন বলে জানিয়েছেন দহালের তথ্য উপদেষ্টা।

নেপালে ক্ষমতাসীন দলের দুই অংশের মধ্যে ক্রমবর্ধমান বিরোধের জেরে দলকে বিভক্তি থেকে রক্ষা করার জন্য ছয় দিনের ব্যবধানে আবারও আলোচনা শুরু করেলেন দুই নেতা। এর আগেও তারা দুইজন ছয়বার মুখোমুখি বৈঠকে বসলেও সঙ্কট সমাধানে কোন ঐক্যমতে আসতে পারেননি। গত বুধবার তারা শেষবার বৈঠকে বসেছিলেন।

প্রসঙ্গক, বিতর্কিত এলাকা মানচিত্রে অর্ন্তভ‚ক্ত করায় ভারতের রোষানলে পড়েন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি। ভারতের মদদে তার দলেরই কিছু নেতা তাকে ক্ষমতাচ্যুত করতে মরিয়া হয়ে উঠে। তাদের মধ্যে অন্যতম হচ্ছেন দলের সহ-সভাপতি পুষ্প কামাল দহাল। তবে অলির পক্ষে জনতা রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করার পর থেকেই পরিস্থিতি পাল্টাতে শুরু করেছে। জনরোষের ভয়ে সেই নেতারাই এখন অলির সাথে সমঝোতায় আসতে চাইছেন। ফলে, নেপালের নির্বাচিত প্রধানমন্ত্রীকে উৎখাতে ভারতের ক‚টকৌশল সম্পূর্ণ ব্যর্থ হয়। সূত্র : কাঠমান্ডু পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ