Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

নুরুল ইসলাম বাবুলকে বনানীতে দাফন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ২:১২ এএম

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন যমুনা গ্রূপের প্রতিষ্ঠাতা শিল্পপতি নুরুল ইসলাম বাবুল। গতকাল বনানী কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাফন করা হয়। দাফনের পর এই বীর মুক্তিযোদ্ধার রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এর আগে বাদ জোহর রাজধানীর যমুনা ফিউচার পার্ক প্রাঙ্গণে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার পর তাকে গার্ড অব অনার দেয়া হয়।

করোনাভাইরাসে সামাজিক দূরত্ব রক্ষার মধ্যেও শিল্পপতি নুরুল ইসলাম বাবুলের জানাজায় বিপুল লোকসমাগম হয়। দলমত নির্বিশেষে সকল স্তরের মানুষ জানাজায় অংশগ্রহণ করেন। যমুনা গ্রূপের ৪১টি প্রতিষ্ঠানের মালিক এই কর্মপ্রাণ ও সফল উদ্যোক্তার জানাজায় অংশ নিয়ে সবাই তার রুহের মাগফিরাত কামনায় দোয়া করেন।

এর আগে করোনায় আক্রান্ত হয়ে নুরুল ইসলাম বাবুল গত সোমবার রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। গত ১৪ জুন নুরুল ইসলাম অসুস্থ হয়ে পড়লে তাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়। দীর্ঘ এক মাস চিকিৎসার পরও করোনাভাইরাসের কাছে হেরে যান।

নুরুল ইসলাম বাবুলের জানাজার আগে বাবার রুহের মাগফিরাত কামনায় দোয়া চান মরহুমের ছেলে ও যমুনা গ্রূপের ব্যবস্থাপনা পরিচালক শামীম ইসলাম। তিনি মুক্তিযুদ্ধ ও তার পরবর্তী সময়ে দেশের কল্যাণে তার বাবার অবদানের কথা স্মরণ করেন। বাবার জন্য সবার কাছে ক্ষমা চেয়ে বলেন, ব্যক্তি জীবনে তার কাছে ব্যবসায়িক ও নিজস্ব কোনো দেনা-পাওনা থাকলে তাও পরিশোধ করার প্রতিশ্রূতি দেন। শামীম ইসলাম বলেন, যেখানে জানাজার জন্য দাঁড়িয়েছি এটা বাবার নিজ হাতে করা প্রতিষ্ঠান। দীর্ঘ ৪৫ বছরে তিল তিল করে তিনি আরও অনেক প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। দেশকে এগিয়ে নিতে মানুষের কর্মসংস্থান সৃষ্টিতে তিনি ভ‚মিকা রেখে গেছেন। তার চলার পথে অনেকে আঘাত পেতে পারেন। অনেকে ভুল বুঝতে পারেন। ছেলে হিসেবে আমার বাবার পক্ষ থেকে আপনাদের কাছে ক্ষমাপ্রার্থনা করছি। আশা করছি, আপনারা সবাই বাবাকে ক্ষমা করে দেবেন। জানাজায় অংশ নেয়ার জন্য সব মুসল্লিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নুরুল ইসলাম বাবুল ১৯৪৬ সালে নবাবগঞ্জের চুড়াইন ইউনিয়নের কামারখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আমজাদ হোসেন। মায়ের নাম জমিলা খাতুন। তার স্ত্রী জাতীয় সংসদের জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি সালমা ইসলাম। ছেলে শামীম ইসলাম, তিন মেয়ে সোনিয়া ইসলাম, মনিকা ইসলাম ও রোজালিন ইসলাম।

যমুনা র্গ্পূ দেশের বৃহৎ শিল্পগ্রূপের অন্যতম। ১৯৭৪ সালে নুরুল ইসলাম যমুনা গ্রূপ প্রতিষ্ঠা করেন। মেধা, দক্ষতা, পরিশ্রম ও সাহসিকতার মাধ্যমে একে একে শিল্প এবং সেবা খাতে গড়ে তোলেন ৪১টি প্রতিষ্ঠান। এশিয়ার সবচেয়ে বড় মার্কেট যমুনা ফিউচার পার্কসসহ মিডিয়া, হোটেল শিল্প, ইলেকট্রনিক্স, বস্ত্র, ওভেন গার্মেন্টস, রাসায়নিক, চামড়া, মোটরসাইকেল, বেভারেজ টয়লেট্রিজ, নির্মাণ, আবাসন খাতে ব্যবসায় রয়েছে এই গ্রূপ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ