Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

৫ আগস্টের মধ্যে চট্টগ্রাম সিটি নির্বাচন সম্ভব নয় : ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ২:১৫ এএম

বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ সুন্দর ভাবে সম্পন্ন হয়েছে। কোনো অনাকাঙ্খিত ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর। উপনির্বাচন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। গতকাল সকাল ৯টায় বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল ৫টায়।

ইসি সচিব বলেন, যশোরে ভোটার উপস্থিতি বেশি ছিল। বগুড়ায় কিছুটা কম। তবে ভোট পড়ার হার নিয়ে এখনই কিছু বলা সম্ভব নয়। গণনা চলছে। সবাই স্বাস্থ্যবিধি মেনেই ভোট দিয়েছেন। কোনো অসুবিধা হয়নি, কোনো সহিংস ঘটনাও ঘটেনি। বগুড়ায় মনোনয়নপত্র বাছাইয়ের পর উপনির্বাচনে বৈধ ছয় প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করেন। এ নির্বাচনে গত ১৮ জানুয়ারি সাবেক সংসদ সদস্য আবদুল মান্নান মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এরপর শূন্য আসনে নির্বাচনের জন্য ১৬ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ইসির উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে এ কথা জানানো হয়। করোনা ও বন্যা পরিস্থিতির মধ্যেই বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে গতকাল। তবে করোনা পরিস্থিতি উন্নতি না হওয়া এবং পাহাড় ধসের কারণে ৫ আগস্টের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন সম্ভব নয় বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। পরিপত্রে উল্লেখ করা হয়, করোনার প্রাদুর্ভাব অব্যাহত থাকায় স্বাস্থ্যবিধি মেনে এবং অতিবৃষ্টি ও পাহাড়ী ধসের আশংকা বিবেচনায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়াদকালের মধ্যে অর্থাৎ ৫ আগস্টের মধ্যে নির্বাচন আয়োজন সম্ভব হবে না মর্মে নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে।

২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ সিটির মেয়াদ শেষ হবে আগামী ৫ আগস্ট। নির্বাচনী আইন অনুযায়ী, ৫ আগস্টের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। গত ২৯ মার্চ চট্টগ্রামের পাশাপাশি বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে উপনির্বাচনও হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে এসব নির্বাচন স্থগিত করে ইসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ