Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

হালকা প্রকৌশল পণ্য রফতানি ভর্তুকি দেবে সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

হালকা প্রকৌশল পণ্য রফতানিতেও ভর্তুকি সুবিধা দেবে সরকার। শর্ত পরিপালন সাপেক্ষে টেলিগ্রাফিক ট্রান্সফার (টিটি)’র মাধ্যমে অগ্রিম রফতানি মূল্য প্রত্যাবাসন ব্যবস্থায় হালকা প্রকৌশল পণ্য রফতানির বিপরীতে ভর্তুকি পাবেন রফতানিকারকরা। গতকাল এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে, বিদ্যমান ব্যবস্থায় রফতানি ঋণপত্র অথবা চুক্তিপত্রের আওতায় রফতানি পরবর্তী পর্যায়ে প্রণীত দলিলাদি কিংবা ডকুমেন্টারি কালেকশনের মাধ্যমে প্রত্যাবাসিত রফতানি আয়ের বিপরীতে ভর্তুকি প্রদানের পাশাপাশি নিম্ন লিখিত শর্ত পরিপালন সাপেক্ষে টিটি’র মাধ্যমে অগ্রিম রফতানিমূল্য প্রত্যাবাসন ব্যবস্থায় হালকা প্রকৌশল পণ্য রফতানির বিপরীতে ভর্তুকি প্রযোজ্য হবে।
টিটি’র মাধ্যমে অগ্রিম রফতানি মূল্য প্রত্যাবাসনের শর্তযুক্ত রফতানি ঋণপত্র/চুক্তিপত্রের বিপরীতে রফতানির ক্ষেত্রে অনুমোদিত ডিলার ব্যাংক শাখাকে বিদেশি ক্রেতার যথার্থতা/বিশ্বাসযোগ্যতা, মূল্যের সঠিকতা এবং বাংলাদেশ থেকে প্রকৃত রফতানির নিমিত্ত অগ্রিম মূল্য প্রত্যাবাসন সম্পর্কে টিটি বার্তার ভাষ্য ও অন্যান্য কাগজপত্রের ভিত্তিতে নিশ্চিত হয়ে নিতে হবে। টিটি’র মাধ্যমে অগ্রিম মূল্য পরিশোধ সরাসরি ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে (এক্সচেঞ্জ হাউস ব্যতীত) রফতানি আদেশ প্রদানকারী বা রফতানি আদেশ প্রদানকারীর সাথে সুনির্দিষ্ট ব্যবসায়িক সম্পর্ক রয়েছে এরূপ উৎস থেকে প্রত্যাবাসনের বিষয়টি নিশ্চিত হতে হবে এবং টিটি বার্তার ভাষ্যে আমদানি সংশ্লিষ্ট তথ্যসূত্র উল্লেখ থাকতে হবে। এ নির্দেশনা চলতি বছরের ১০ মার্চ থেকে কার্যকর হবে। হালকা প্রকৌশল খাতে রফতানির বিপরীতে ভর্তুকি সংশ্লিষ্ট ফরেন একচেঞ্জ প্রজ্ঞাপনের অন্যান্য নির্দেশনা যথারীতি অপরিবর্তিত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ