Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

এবার আল আকসা ‘স্বাধীন’ করার ঘোষণা তুরস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ১০:৪৫ এএম

‘হায়া সোফিয়া’কে মসজিদ হিসেবে পুনঃপ্রতিষ্ঠার পর এবার ইসরাইলের কাছ থেকে আল আকসা মসজিদ উদ্ধার করার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান। প্রাচীন চার্চ হায়া সোফিয়াকে ১৪৫৩ সালে মসজিদে রূপান্তর করা হয়েছিল। তবে ১৯৩৪ সালে একে জাদুঘরে পরিণত করে তৎকালীন তুর্কি সরকার। গত সপ্তাহে আদালতের রায়ের ভিত্তিতে একে জাদুঘর থেকে মসজিদে রূপান্তরিত করা হয়েছে।

এবার তুরস্কের প্রেসিডেন্টের ওয়েবসাইটে বলা হয়, হায়া সোফিয়াকে মসজিদ হিসেবে পুনঃরূপান্তরের মাধ্যমে আল আকসা মসজিদ স্বাধীন করার যাত্রা শুরু হয়েছে।

ওয়েবসাইটে বলা হয়, ‘হায়া সোফিয়া পুনরুদ্ধার মুসলমান ও সকল নির্যাতিত, নিষ্পেষিত মানুষের আশার পুনর্জাগরণের প্রথম পদক্ষেপ।’

এই তুর্কি ভাষণের আরবি অনুবাদে বলা হয়, হায়া সোফিয়াকে মসজিদে রূপান্তর হলো আল আকসায় স্বাধীনতার প্রত্যাবর্তনের অংশ। প্রসঙ্গত, জেরুজালেমের ওল্ড সিটির নিয়ন্ত্রণে রয়েছে ইসরাইল, যেখানে আল আকসা অবস্থিত।

উজবেকিস্তানের বুখারা থেকে স্পেনের আনাদুলিয়া পর্যন্ত ইসলামের পুনর্জাগনের সঙ্গে এই হায়া সোফিয়ার পুনরুদ্ধারকে সংযুক্ত করা হয়েছে পুরো ভাষণে।

তুরস্কের প্রেসিডেন্ট দীর্ঘদিন ধরেই ফিলিস্তিনি আন্দোলনের সমর্থক ও ইসরাইলের কড়া সমালোচক। ২০০৯ সালে তিনি দাভোসে এক আলোচনায় অংশ নিতে গিয়ে মঞ্চে তৎকালীন ইসরাইলি প্রেসিডেন্ট শিমন পেরেজকে দেখতে পেয়ে ওয়াকআউট করেন। এরপর ইসরাইলের গাজা অবরোধ ভাঙতে গাজায় সাহায্যসমেত একটি জাহাজ প্রেরণ করে তুরস্ক। সেখানে ইসরাইল সামরিক অভিযান চালিয়ে ১০ জন তুর্কি নাগরিককে হত্যা করে।

সূত্র: জেরুজালেম পোস্ট



 

Show all comments
  • MD. ALAMGIR HOSSAIN ১৫ জুলাই, ২০২০, ১১:৪৩ এএম says : 0
    এটি একটি উত্তম সিদ্ধান্ত। এটি উদ্ধার হলে জেরুজালেম এর মুসলমানগন এর শান্তির রাস্তা খুলে যাবে
    Total Reply(0) Reply
  • Md Rashedul islam Rashed ১৫ জুলাই, ২০২০, ১২:০৬ পিএম says : 0
    আল্লাহ এগদোয়ান কে সাহায করবে
    Total Reply(0) Reply
  • jack ali ১৫ জুলাই, ২০২০, ১২:০৭ পিএম says : 0
    We muslims are enemy of Muslim,, whereas kafir's are all united under one Umbrella and they occupying muslim land/expelling muslim from their home/raping them but we muslims are friends of Kafir and we help the kafir to kill/rape.. If we muslim follow the Qur'an and Sunnah then we will be strong again and we will be able to rule whole world by the Law of Allah and the people around the will live in peace without any fear of anythings.
    Total Reply(0) Reply
  • Abu ahmad ১৫ জুলাই, ২০২০, ১০:২০ পিএম says : 0
    اللهم ثبت قدمه علي الهدي واصلح اموره يارب العلمين.
    Total Reply(0) Reply
  • Sarajit KumarBairagi ১৬ জুলাই, ২০২০, ৫:৪৯ পিএম says : 0
    The time has arrived to wash away the terrorist ideology from the civilised world, which is polluting the Earth since 7th century.
    Total Reply(0) Reply
  • Rakib Hasan ১৬ জুলাই, ২০২০, ৬:৪৯ পিএম says : 0
    May Allah's bless with Turkish PM and all the Muslims ummah around the world...May Allah accept our duaa to recover our Al Akssa ..Aamen!
    Total Reply(0) Reply
  • Md. Humyun Kabir ১৬ জুলাই, ২০২০, ১০:২৯ এএম says : 0
    Thanks for declaration.
    Total Reply(0) Reply
  • Md Ashik ১৬ জুলাই, ২০২০, ১০:৪৫ এএম says : 0
    Allah world e 1 jon neta dao zeni shudu Muslim der United korbe. Name e Muslim holei hobe. Kono shiya sunni thakbe na. Je jemne pare temne ibadod korbe, jar jar hisab tar tar.but we are all Muslim. It is possible if he don't listen moulovee lecture.I don't thanks Erdogan because he threatened Muslim. Erdogan building er 1st floor vanga Suru korce.
    Total Reply(0) Reply
  • Md Sagor Mia ২০ জুলাই, ২০২০, ৮:২২ এএম says : 0
    If Al Axca release from Yahudi Nation (Israel) it is not only independence of philistine people but also All Muslims.
    Total Reply(0) Reply
  • HM Abdussobur imam o khotib bmtti ২৫ জুলাই, ২০২০, ৮:৩১ এএম says : 0
    আল আকসা মুসলমানদের তাই আল্লাহ তাআ'লা তাকে উদ্ধার করার তাওফিক দান করুন আমীন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন