Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের ভিসা সংক্রান্ত সদ্য আরোপিত বিধিনিষেধ প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ১০:৫৭ এএম

অবশেষে আটটি ফেডারেল মামলা এবং শত শত বিশ্ববিদ্যালয়ের বিরোধিতার মুখে মঙ্গলবার ট্রাম্প প্রশাসন সেই আদেশ বাতিল করে দিয়েছেন যার ফলে আন্তর্জাতিক শিক্ষার্থীরা যারা মহামারির কারণে সম্পূর্ণ অনলাইনে ক্লাস করছিল তাদের হয় অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হতো নয়ত যুক্তরাষ্ট্র ত্যাগ করতে হতো।

যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট বিচারক অ্যালিসন বারোস বলেন ফেডারেল অভিবাসন দপ্তর ৬ই জুলাইয়ে দেওয়া তাদের নির্দেশ প্রত্যাহার করতে এবং আগের অবস্থায় ফিরে যেতে রাজি হয়েছে। যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগ এবং অভিবাসনও শুল্ক প্রয়োগ বিভাগের প্রতিনিধিত্বকারি একজন আইনজীবি শুধু এটুকু বলেছেন যে বিচারকের মূল্যায়ন সঠিক।

বস্টনে, হার্ভার্ড ইউনিভার্সিটি এবং ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অফ টেকনলজির দায়ের করা মামলার শুনানির সময়ে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়। যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট বিচারক অ্যালিসন বারোস বলেন ফেডারেল অভিবাসন দপ্তর ৬ই জুলাইয়ে দেওয়া তাদের নির্দেশ প্রত্যাহার করতে এবং আগের অবস্থায় ফিরে যেতে রাজি হয়েছে। যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগ এবং অভিবাসনও শুল্ক প্রয়োগ বিভাগের প্রতিনিধিত্বকারি একজন আইনজীবি শুধু এটুকু বলেছেন যে বিচারকের মূল্যায়ন সঠিক।

এই ঘোষণার কারণে হাজার হাজার বিদেশি বিদ্যার্থী যারা যুক্তরাষ্ট্র থেকে বহিস্কৃত হবার আশংকা করছিলেন তাঁরা সকলেই হাফ ছেড়ে বাঁচলেন । আর সেই সঙ্গে শত শত বিশ্ববিদ্যালয় যারা ঐ নীতির আলোকে তাদের পরিকল্পনা নতুন করে ঢেলে সাজানোর কথা ভাবছিল, তারাও স্বস্তি পেল। ভয়েজ অব আমেরিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন