Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ব্রিটেন হুয়াওয়েইকে নিষিদ্ধ করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ১১:০৩ এএম

যুক্তরাষ্ট্র অন্যান্য পশ্চিমি মিত্রদের সঙ্গে অনেক দিন ধরেই ব্রিটেনের সঙ্গে দেন-দরবার করছিল যাতে নিরাপত্তার কারণেই ব্রিটেনের ফাইভ জি ওয়ারলেস থেকে হুয়ায়েইকে নিষিদ্ধ করা হয়। তবে বিশ্লেষক ও কূটনীতিকরা মঙ্গলবারের এই ঘোষণাকে ট্রাম্প প্রশাসনের জন্য বড় রকমের বিজয় বলে মনে করছে।

ব্রিটেন মঙ্গলবার চীনের বিশাল প্রযুক্তি কোম্পানি হুয়াওয়েইকে, ব্রিটেনের ফাইভ জি ফোন নেটওয়ার্ক গড়ে তোলার জন্য সব রকমের ভূমিকা পালন থেকে নিষিদ্ধ করেছে। ব্রিটিশ কর্মকর্তারা এখন আশংকা করছেন চীনা সরকারের প্রতিক্রিয়া এবং ব্রিটেনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সম্ভাব্য পাল্টা ব্যবস্থা গ্রহণ।

ব্রিটেনের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী অলিভার ডাউডেন, হুয়াইয়েকে নেটওয়ার্ক থেকে নিষিদ্ধ করার সিদ্ধান্তের কথা হাউজ অফ কমন্সকে জানিয়ে বলেন যে ঐ কোম্পানির কোন উপাদান যদি এরই মধ্যে ইন্সটল করা থাকে তবে দা ২০২৭ সালের মধ্যে সরিয়ে ফেলতে হবে। ব্রিটেনের নীতিতে এই বড় রকমের পরিবর্তনের কারণে ডাউনিং স্ট্রিটে এ রকম আশংকা করা হচ্ছে যে ব্রিটেন চীনা উদ্যোগে সাইবার আক্রমণের শিকার হতে পারে যেমনটি গত মাসে অস্ট্রেলিয়া এবং চীনের মধ্যে উত্তেজনার মুখে, অস্ট্রেলিয়া সাইবার আক্রমণের মুখোমুখি হয়।

লন্ডনে চীনা রাষ্ট্রদূতসহ চীনা কর্মকর্তারা সাম্প্রতিক মাসগুলোতে এ রকম হুমকি দিয়ে আসছিলেন যে ব্রিটেনের ফাইভ জি নেটওয়ার্ক উন্নয়নের কাজ থেকে যদি চীনের প্রধান কোম্পানি হুয়ায়েইকে বাদ দেওয়া হয় তা হলে এর পরিণতি হবে । ভয়েজ অব আমেরিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হুয়াওয়ে


আরও
আরও পড়ুন