Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

আরব আমিরাতের সারাহ শুক্রবার ‘মঙ্গল অভিযান’-এ যাচ্ছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ১১:১৬ এএম

আরব আমিরাতের সারাহ শুক্রবার ‘মঙ্গল অভিযান’-এ যাচ্ছেন । বুধবার মহাকাশযানটি উৎক্ষেপণ করার কথা ছিল। কিন্তু আবহাওয়া খারাপ থাকায় এখন উৎক্ষেপণের সময় শুক্রবার পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। - বিবিসি, নেচার

প্রায় ৫০ কোটি কিলোমিটার পথ পাড়ি দিয়ে রোবটিক মহাকাশযানটি ২০২১ সালের ফেব্রুয়ারিতে তার গন্তব্যে পৌঁছাবে। যে সময়ে সংযুক্ত আরব আমিরাত তার ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে। সারাহ বিনতে ইউসিফ আল আমিরি হচ্ছেন ‘হোপ মিশনের’ বৈজ্ঞানিক দলের প্রধান । একইসঙ্গে দেশটির অ্যাডভান্সড সায়েন্স বিষয়ক প্রতিমন্ত্রী। সারাহ নেচর ’ কে বলেন ‘ স্বপ্ন ছিল মহাকাশ থেকে আমি পৃথিবীকে দেখবো ’ । সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ অভিযানের কোন অভিজ্ঞতাই নেই। এক্ষেত্রে তারা একেবারেই নতুন । এই প্রকল্পের শুরুতে আমিরাত সরকার প্রকল্পের টিমকে জানে য়ে ছিল , তারা কোন একটা বিদেশি কোম্পানি থেকে মহাকাশযান কিনতে পারবে না। নিজেদেরকেই তৈরি করতে হবে। এ কারণে প্রয়োজনীয় অভিজ্ঞতা অর্জনের জন্য প্রজেক্ট টিমকে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পার্টনারশিপে যেতে হয়েছিল ।

স্যাটেলাইটটি তৈরির বেশিরভাগ কাজ হয়েছে ইউনিভার্সিটি অক কলোরাডোর ‘ ল্যাবরেটরি ফর এটমোসফিয়ারিক অ্যান্ড স্পেস ফিজিক্সে। ’ তবে দুবাইয়ের কিছু কাজ হয়েছে । হোপ মিশন মূলত মঙ্গলগ্রহের জলবায়ু ও আবহাওয়া নিয়ে কাজ করবে । আমিরাতের স্যাটেলাইটটির ওজন ১ দশমিক ৩ টন। জাপানের দুর্গম তানেগাশিমা মহাকাশ বন্দর থেকে রকেটের মাধ্যমে এটি উৎক্ষেপণ করা হবে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ