Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

ইন্দোনেশিয়ায় ভয়াবহ বন্যা ও ভূমিধ্বস, মৃত্যু অন্তত ১৬ জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ৩:২০ পিএম

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ভারি বৃষ্টিপাতের ফলে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধ্বসে অন্তত ১৬ জনের প্রাণহানি ঘটেছে। নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে হাজার হাজার বাসিন্দাকে। বন্যাকবলিত এলাকা থেকে তাদেরকে কাছাকাছি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে।

বুধবার দেশটির দুর্যোগ প্রশমণ সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন, ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের দক্ষিণ সুলাওয়েসি প্রদেশের একটি জেলায় এসব দুর্যোগ ঘটেছে।
সংস্থাটির মুখপাত্র রাদিতিয়া জাতি জানান, উত্তর লুয়ু জেলায় হড়কা বান আঘাত হানার পর থেকে ২৩ জন নিখোঁজ রয়েছেন। উদ্ধাকারী কর্মকর্তারা তাদের সন্ধানে তল্লাশি চালিয়ে যাচ্ছেন।

গণমাধ্যমে প্রকাশিত ছবিতে এক গ্রামে ক্ষতিগ্রস্ত একটি বাড়ি ও ঘন কাদার মধ্যে আধা ডুবন্ত একটি ট্রাক দেখা গেছে। স্থানীয় বিমানবন্দরের একটি রানওয়েও কাদা ও আবর্জনায় ডুবে ছিল। প্রায় দশ ফুট পানির নিচে রয়েছে অনেক এলাকা। ১শ’ জেলায় বন্ধ রয়েছে বিদ্যুৎ সংযোগ।
জাতীয় দুর্যোগ প্রশমন এজেন্সি জানায়, বুধবার জাকার্তার কাছে বেকাসি এলাকায় রাতভর ভারি মৌসুমি বৃষ্টিপাত হয়। আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে ১৯ হাজারের বেশি বাসিন্দাকে। বন্ধ রয়েছে জাকার্তার অভ্যন্তরীণ বিমানবন্দরও। আটকা পড়েছেন প্রায় ২০ হাজার যাত্রী।
এছাড়া অভ্যন্তরীণ বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে। প্রায় ২০ হাজার যাত্রী এখন সেখানে আটকা পড়ে আছে। দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র আগাস উইবো বলেন, জাকার্তার আশপাশের অন্তত ৯০টি এলাকা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ