Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

নেপালে বন্যার কারণ ভারতের আগ্রসন -স্বরাষ্ট্রমন্ত্রী থাপা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ৩:৫৯ পিএম

ভারতের ‘আগ্রসনই’ নেপালের দক্ষিণাঞ্চলে প্রাকৃতিক দুর্যোগের পথ সুগম করেছে। সোমবার সংসদীয় কমিটিতে বক্তব্য দেয়ার সময় এই অভিযোগ করেন নেপালের স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা। তিনি সেখানে নেপালের স্বার্থ উপেক্ষা করে ভারতের নেয়া বিভিন্ন একতরফা পদক্ষেপের বিষয় তুলে ধরেন।

স্টেট অ্যাফেয়ার্স অ্যান্ড গুড গর্ভানেন্স বিষয়ক সংসদীয় কমিটিতে থাপা বলেন, ‘ভারত নেপালের সীমান্তবর্তী অঞ্চলে বহু কাঠামো তৈরি করেছে যার কারণে দীর্ঘকাল ধরে বর্ষার সময় দেশের মানুষ দুর্ভোগে পড়েছে।’ তিনি বলেন, ‘একতরফাভাবে রাস্তা ও অন্যান্য কাঠামোগুলো নির্মাণ, নেপালের দক্ষিণ থেকে নীচের দিকে নেমে আসা প্রাকৃতিক প্রবাহকে বাঁধ দিয়ে বাঁধা সৃষ্টির ফলে আমাদের দেশে বার বার বন্যার মতো ঘটনা ঘটেছে।’

ভারতের আগ্রাসনের বিষয়ে তিনি বলেন, ‘বর্ষার সময় বন্যার সমস্যা অনেক বেশি হয়, কারণ আমরা বাহ্যিক হস্তক্ষেপের বিষয়টি সমাধান করতে পারিনি। রাজনৈতিক পরিভাষায় এটিকে ‘আগ্রাসন’ বলা যেতে পারে। কারণ, তারা (ভারত) নিজের স্বার্থ রক্ষার জন্য আমাদেরকে উপেক্ষা করে অনেক একতরফা পদক্ষেপ নিয়েছে।’ থাপা জাজান, ‘সমস্যাগুলো সমাধান করার জন্য অতীতে অনেক চেষ্টা করা হয়েছিল, বেশ কিছু চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। তবে, সেগুলো বাস্তবায়নের জন্য এখনও কোন পদক্ষেপ নেয়া হয়নি।’

বর্ষাকাল আসার সাথে সাথে অতীতের মতোই নেপালে প্রাকৃতিক-দুর্যোগ শুরু হয়েছে। বিভিন্ন স্থানে বন্যা এবং ভূমিধ্বস মানুষের জন্য চরম দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ইতিমধ্যে, ১২ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং শতাধিক মানুষ বাড়িঘর হারিয়ে বাস্তুচ্যুত হয়ে পড়েছে। সূত্র: দ্য হিমালয়ান টাইমস।



 

Show all comments
  • anamul ১৫ জুলাই, ২০২০, ৫:৩৮ পিএম says : 0
    correct
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ