Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

রাশিয়ার পর এবার সফল ‘করোনা ভ্যাকসিন’ আনল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ৪:৩৮ পিএম

রাশিয়ার গামালেই ইন্সটিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির পর এবার নিজেদের ‘করোনা ভ্যাকসিন’ সফল বলে ঘোষণা দিল মার্কিন গবেষণা সংস্থা মডার্না। প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে এই সফলতা পাওয়া গেছে বলে জানিয়েছে তারা। আগামী ২৭ জুলাই এই ‘ভ্যাকসিনটি’র চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা হবে। এই পরীক্ষায় সফল হলেই সেটিকে অনুমোদনের জন্য পাঠানো হবে।

গত ১৬ মার্চ বিশ্বের প্রথম সংস্থা হিসেবে করোনা ভাইরাসের ‘ভ্যাকসিন’ মানুষের শরীরে প্রয়োগ করে মডার্না। প্রথম পর্যায়ে মোট ৪৫ জন স্বেচ্ছাসেবীকে ‘ভ্যাকসিনের’ ডবল ডোজ দেয়া হয়। মার্কিন সংস্থাটির দাবি, প্রথম পর্যায়ের সেই ট্রায়াল সফল হয়েছে। যাদের শরীরে এই ‘ভ্যাকসিন’ প্রয়োগ করা হয়েছিল, তাদের করোনা প্রতিরোধ ক্ষমতা আগের তুলনায় বেড়েছে। তাছাড়া যাদের উপর পরীক্ষা হয়েছিল, তাদের কারও শরীরেই তেমন গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। সামান্য মাথাযন্ত্রণা, বমিভাব, খিঁচুনি এবং ব্যাথা ছাড়া আর কোনও সমস্যাই দেখা যায়নি।

মডার্না জানিয়েছে, প্রথম পর্যায়ের পরীক্ষায় আশানুরূপ ফল পাওয়ার পর, আগামী ২৭ জুলাই তারা ‘ভ্যাকসিন’টির চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল শুরু করবে। সাধারণ পরিবেশে মনুষের শরীরে এটি কতটা কার্যকর, তা খতিয়ে দেখা হবে। উল্লেখ্য, আমেরিকা সরকার এই সংস্থাটির ‘ভ্যাকসিন’ নিয়ে আশাবাদী। ইতিমধ্যেই তারা মডার্নাকে মোটা অঙ্কের অর্থ দিয়ে সাহায্য করেছে।

মডার্না’র আগেই অবশ্য রাশিয়ার গবেষকরা করোনার ‘ভ্যাকসিনের’ প্রথম পর্যায়ের ট্রায়ালের সাফল্য দাবি করেছেন। গত সপ্তাহেই মস্কোর সেচেনভ বিশ্ববিদ্যালয় দাবি করেছে, মানব শরীরে করোনার ‘ভ্যাকসিনের’ প্রয়োগ সফল হয়েছে। রাশিয়ার গামালেই ইন্সটিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি করোনার এই ‘ভ্যাকসিন’টি তৈরি করেছে। গত ১৮ জুন সেচেনভ বিশ্ববিদ্যালয়ে সেটির পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়। তারাও এই ‘ভ্যাকসিনটি’র চূড়ান্ত ট্রায়াল শুরুর প্রস্তুতি নিচ্ছে। সূত্র: আনাদুলু এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন