Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে তেল-গ্যাসের নতুন খনি আবিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ৭:৫৮ পিএম

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে তেল এবং গ্যাসের নতুন খনি পাওয়ার খবর দিয়েছে দেশটির সরকার। তবে খনিতে যে পরিমাণে তেল এবং গ্যাসের মজুদ আছে তা পাকিস্তানের প্রতিদিনের চাহিদার সামান্যই পূরণ করবে।
পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন জানায়, নতুন খনি পাওয়ার খবরে পাকিস্তান স্টক এক্সচেঞ্জে তেল ও গ্যাস কোম্পানির শেয়ারের দাম হু হু করে বেড়ে যায়। পাকিস্তান স্টক এক্সচেঞ্জে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারের দাম ১৫.০৮ রুপি বা শতকরা ৪.০৭ ভাগ বেড়ে গেছে।
পাকিস্তানে প্রতিদিন ৭০০ কোটি ঘনফুট গ্যাসের প্রয়োজন হয়। সেখানে দেশটিতে ৪০০ কোটি ঘনফুট গ্যাস উৎপাদিত হয়। বাকি গ্যাসের চাহিদা আমাদনির মাধ্যমে পূরণ করতে হয়। সে কারণে দেশটির শিল্প কলকারখানায় প্রতিদিন ব্যাপকভাবে লোডশেডিং হয়।
পাকিস্তানের পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, গত অর্থবছরের জুলাই থেকে মে মাস পর্যন্ত ১১ মাসে মোট ৪,০৮৬ কোটি ডলারের পণ্য আমদানি করেছে যার মধ্যে জ্বালানি পণ্য ৯৮০ কোটি ডলারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ