Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ভারমুক্তির জয় চেলসির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

জয়টা বড্ড দরকার ছিল চেলসির। লিভারপুল লিগ চ্যাম্পিয়ন হয়ে গেছে আগেই, ম্যানচেস্টার সিটিরও দ্বিতীয় হওয়া নিশ্চিত। চলতি মৌসুমে অনিশ্চয়তা কিছু থেকে থাকলে সেটা চ্যাম্পিয়নস লিগে কে কে যেতে পারবে আর কে কে প্রথম বিভাগ থেকে অবনমিত হবে- সেটি নিয়েই। চেলসি যেমন চ্যাম্পিয়নস লিগে যাওয়ার দৌড়ে প্রাণপণ ছুটে চলেছে। প্রতিনিয়ত লড়ছে ম্যানচেস্টার ইউনাইটেড, লেস্টার সিটির মতো ক্লাবগুলোর সঙ্গে। তবে সে প্রতিযোগিতায় এবার একটু এগিয়েই গেল চেলসি। গতপরশু রাতে লিগ টেবিলের তলানিতে থাকা দল নরউইচ সিটিকে ১-০ গোল হারিয়ে চেলসি উঠে এসেছে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে। ফলে পিছিয়ে পড়েছে ইউনাইটেড ও লেস্টার।
ম্যাচের শুরু থেকেই বেশ আক্রমণাত্মক খেলা শুরু করে লন্ডনের ক্লাবটি। তবে একের পর এক আক্রমণ থেকেও গোল পাচ্ছিল না তারা। প্রথমার্ধের একদম শেষ দিকে এসে যুক্তরাষ্ট্রের উইঙ্গার ক্রিস্টিয়ান পুলিসিচের বাড়ানো বলে মাথা ঠেকিয়ে গোল করেন অভিজ্ঞ ফরাসি স্ট্রাইকার অলিভিয়ের জিরুদ। এই নিয়ে মূল একাদশে সর্বশেষ যে ছয় ম্যাচে সুযোগ পেয়েছেন জিরুদ, তার পাঁচটাতেই করেছেন গোল। তাতে মৌসুমের বাকি ম্যাচগুলোর মূল একাদশে তরুণ ইংলিশ স্ট্রাইকার ট্যামি আব্রাহামের থাকার ব্যাপারটা আরেকটু অনিশ্চিত হয়ে গেল।
লিগ টেবিলের সবচেয়ে নিচের দল নরউইচ, অবনমন নিশ্চিত তাঁদের। চেলসি সমর্থকদের তাই আশা ছিল, দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে হেসেখেলেই হয়তো জিতে যাবে নিজেদের দল। সেটি হয়নি। গোটা ম্যাচে প্রচুর সুযোগ নষ্ট করেছে চেলসি। ম্যাচের ৬৮ শতাংশ সময় বল ছিল অল ব্লু জদের দখলে। অথচ গোল করার জন্য ১৬ বার চেষ্টা করে মাত্র ছয়টি শটই গোলমুখে মারতে পেরেছে তারা। ওদিকে নরউইচ গোল করার জন্য চেষ্টা করেছেই সাকল্যে দুইবার। গোলমুখে একবারও শট মারেনি।
৩৬ ম্যাচে ১৯ জয় ও ৬ ড্রয়ে ৬৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে চেলসি। এক ম্যাচ কম খেলা লেস্টার সিটি ৫৯ পয়েন্ট নিয়ে চারে আছে। গোল পার্থক্যে পিছিয়ে পাঁচে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। আগেই শিরোপা জেতা লিভারপুলের পয়েন্ট ৯৩। ৭২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যানচেস্টার সিটি। শেষ দুই ম্যাচে চেলসি মুখোমুখি হবে চ্যাম্পিয়ন লিভারপুল ও উলভারহ্যাম্পটনের। ওদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের শেষ তিন প্রতিপক্ষ ক্রিস্টাল প্যালেস, ওয়েস্ট হ্যাম ও লেস্টার সিটি। আর লেস্টার খেলবে শেফিল্ড ইউনাইটেড, টটেনহাম হটস্পার ও লেস্টারের বিপক্ষে। চ্যাম্পিয়নস লিগে কে সুযোগ পেতে যাচ্ছে লিভারপুল আর সিটির সঙ্গে, সেটা জানতে তাই শেষ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে।
একই রাতে ইতালিয়ান সিরি ‘আ’তে ব্রেসিয়ার বিপক্ষে খেলতে নেমেছিল আতালান্তা। ম্যাচে পেপ গার্দিওলা-আন্দ্রেয়া পিরলো-রবার্তো ব্যাজিওদের সাবেক ক্লাবকে ৬-২ গোলে উড়িয়ে দিয়েছে দলটি। হ্যাটট্রিক করেন চেলসির সাবেক মিডফিল্ডার মারিও পাসালিচ। একটি করে গোল করেন কলম্বিয়ার স্ট্রাইকার দুভান জাপাতা, ইউক্রেনের মিডফিল্ডার রুসলান মালিনভস্কি ও ডাচ মিডফিল্ডার মার্তেন ডে রুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়-চেলসি

আরও পড়ুন