Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

ভারত সফরে ইংল্যান্ডের ‘না’

দুবাইয়ে কোহলিদের ক্যাম্প!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

ভারতে করোনাভাইরাস পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে। তাই দেশটিতে সফর করা থেকে বিরত থাকবে ইংল্যান্ড। অর্থাৎ বৈশ্বিক মহামারির কারণে স্থগিত হওয়ার তালিকায় যোগ হতে যাচ্ছে আরও একটি সিরিজ।
আগামী সেপ্টেম্বরে বিরাট কোহলির দলের সঙ্গে তিনটি ওয়ানডে ও সমানসংখ্যক টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা রয়েছে ইংলিশদের। তবে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, সিরিজটি পিছিয়ে যাওয়া এখন কেবল সময়ের ব্যাপার। যদিও দেশটির সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই) এ ব্যাপারে চ‚ড়ান্ত কোনো ঘোষণা দেয়নি। আগামীকাল ভবিষ্যৎ সফরসূচি (এফটিপি) নিয়ে আলোচনায় বসবে তারা। বিসিসিআইয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে বলেছেন, ‘সেপ্টেম্বরের শেষদিকে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে আসার কথা ছিল ইংল্যান্ডের। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তারা কোনোভাবেই এই সফর করবে না। আমার ধারণা, এফটিপি নিয়ে আলোচনার পরে আনুষ্ঠানিক একটি ঘোষণা আসবে। কারণ, শুক্রবারের কাউন্সিল বৈঠকের আলোচ্যসূচির অংশ এটি।’
ব্রিটিশ গণমাধ্যমেও একই রকম সংবাদ প্রকাশিত হয়েছে। তারা জানিয়েছে, সাদা বলের এই সিরিজটি আগামী বছরের সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হতে পারে। করোনাভাইরাস সংক্রমণের দিক থেকে ভারত এখন বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা নয় লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ২৪ হাজারেরও বেশি। তবে ক্রিকেট মাঠে কোহলিদের পরের সিরিজ কোথায় কার বিপক্ষে হবে, তা এখনো নিশ্চিত না হলেও পরের গন্তব্য নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে। ভারতীয় সংবাদমাধ্যম নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস লিখেছে, ছয় সপ্তাহের অনুশীলন ক্যাম্পে কোহলিদের দুবাই পাঠাবে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই।
দুবাই কেন? এখানে আইপিএলের হিসেব-নিকেশ চলে আসে। অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আইসিসি এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি বটে, তবে সেটি পিছিয়ে যাওয়ার ঘোষণা আসা নিশ্চিত। ভারতের পরিকল্পনা, বিশ্বকাপ বাতিল হলে সেপ্টেম্বরের শেষ অংশে আইপিএল আয়োজন করবে। কিন্তু ভারতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের যে অবস্থা, তাতে ভারতের মাটিতে এবারের আইপিএল হওয়ার সম্ভাবনা ক্ষীণ। ভারতের বাইরে আয়োজনের ক্ষেত্রে এখন পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড এবারের আইপিএল আয়োজনের আগ্রহ দেখিয়েছে বলে শোনা গেছে। কিন্তু দৌড়ে এগিয়ে আছে সংযুক্ত আরব আমিরাত। আর আইপিএল যেহেতু সেখানেই হচ্ছে, কোহলিদের তাই সেখানেই পাঠানোর সিদ্ধান্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন