Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

২০২৪ সালের মধ্যে বাংলাদেশ দারিদ্র্যমুক্ত হবে অর্থমন্ত্রী

প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, আগামী ২০২৪ সালের মধ্যে বাংলাদেশ দারিদ্র্যমুক্ত হবে। মন্ত্রী বলেন, শিল্প বৃদ্ধিতে এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (ইটিপি) ও কার্বন-ডাই অক্সাইড প্রধান সমস্যা। ইটিপি সমস্যারোধের দায়িত্ব সরকার নিলে তা সহজ হয়। এক্ষেত্রে সরকারের রাজস্ব আয় বাড়াতে হবে। গতকাল রোববার ‘বাংলাদেশে সবুজ শিল্পনীতি উৎসাহে সুযোগ ও প্রতিবন্ধকতা’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, যেভাবে শিল্প গড়ে উঠছে তাতে করে কার্বন-ডাই অক্সাইড সমস্যা বাড়বে। এই সমস্যারোধে সাবসিডাইস বিনিয়োগ দরকার। এক্ষেত্রে সরকার ইনভেস্ট করতে পারে, তার জন্য পেতে হবে সাবসিডাইস আর্নিং। এক্ষেত্রে সরকার ৬-৭ শতাংশ সুদ পেতে পারে, যা দিয়ে কার্বন-ডাই অক্সাইড সমস্যারোধে সুবিধা দেয়া যাবে। এদিকে উন্মুক্ত আলোচনা অংশে সবুজ শিল্পায়ন গড়তে স্বল্প সুদে ঋণ সুবিধা দরকার বলে জানান বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। একই সঙ্গে যারা সবুজ শিল্পায়ন করবে তাদের কর সুবিধা প্রদান করা দরকার বলেও জানান তারা। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের রিসার্চ ডিরেক্টর ড. ফাহমিদা খাতুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম আবু ইউসুফ ও সহকারী অধ্যাপক ড. আসিফ মোহাম্মদ সাহান। সেমিনারে বিশেষ অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মোশাররফ হোসাইন ভূইয়া, প্যানেল আলোচক হিসেবে বিসিএএসের নির্বাহী পরিচালক ড. এ আতিক রহমান, এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদ প্রমুখ। সেমিনারের আয়োজন করে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), এশিয়া ফাউন্ডেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২০২৪ সালের মধ্যে বাংলাদেশ দারিদ্র্যমুক্ত হবে অর্থমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ