Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সৈকতে বর্জ্য অপসারণ শেষ পর্যায়ে

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

অবশেষে কক্সবাজার সমুদ্র সৈকতে বর্জ্য অপসারণ শেষ পর্যায়ে। পাঁচ শতাধিক পরিবেশ কর্মী নিয়ে সমুদ্র সৈকতে ভেসে আসা বর্জ্য অপসারণে মাঠে নেমেছেন কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন। জেলা প্রশাসন ও বীচ ম্যানেজমেন্ট কমিটির উদ্যোগে পরিবেশ অধিদফতর, বিভিন্ন পরিবেশবাদী ও সামাজিক সংগঠনের সহযোগিতায় গত বুধবার থেকে শুরু হয় সম্মিলিত বীচ ক্লীনিং কার্যক্রম।

সৈকতের নাজিরার টেক পয়েন্ট থেকে প্রায় ১২ কিলোমিটার এলাকা জুড়ে পড়ে থাকা এ বর্জ্য অপসারণ কার্যক্রম চলছে। এসব এলাকায় শুধু বর্জ্য অপসারণ নয়, এ সময় মৃত কাছিমকে মাটিতে পুঁতে ফেলা, জীবিত কাছিমকে সাগরে অবমুক্ত করার কাজ করছে প্রায় ৫ শতাধিক পরিবেশ কর্মী।

জানা যায়, কক্সবাজার জেলা প্রশাসনের সহযোগিতায় এ বর্জ্য অপসারণ করেছেন স্থানীয় ১১টি পরিবেশ সংগঠন। এগুলো হলো এনভায়রনমেন্ট পিপল, ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটি (ইয়েস), কক্সবাজার নাগরিক আন্দোলন, টিম কক্সবাজার, কক্সিয়ান এক্সপ্রেস, দরিয়ানগর গ্রীণ ভয়েস, প্লাস্টিক ব্যাংক বাংলাদেশ, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, উইকেন, তারুণ্যের প্রতিবাদ ও পরিবেশ বিক্ষণ।
জেলা প্রশাসক মো. কামাল হোসেন ইনকিলাব কে জানান, সৈকতের বর্জ্য অপসারণ কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্জ্য-অপসারণ
আরও পড়ুন