Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

ভারত থেকে আসছে দশটি ব্রডগেজ ইঞ্জিন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

এ মাসেই ভারত থেকে থেকে দশটি ব্রডগেজ ইঞ্জিন (লোকোমোটিভ) বাংলাদেশে আসবে। এর আগে ভারত থেকে ২০টি ইঞ্জিন আনা হবে বলে রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছিল। এর মধ্যে ১০টি ব্রডগেজ এবং ১০টি মিটারগেজ ইঞ্জিন। কিন্তু মিটার গেজের ইঞ্জিনগুলো সচল না থাকায় সেগুলো আনার সিদ্ধান্ত বাতিল করেছে রেলওয়ে।

এ প্রসঙ্গে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ভারত থেকে দশটি মিটারগেজ এবং দশটি ব্রডগেজ ইঞ্জিন আনার কথা ছিল। কিন্তু আমরা শুধু মাত্র দশটি ব্রডগেজ ইঞ্জিন আনব। মিটারগেজ ইঞ্জিন নেব না। কারণ এগুলো আমরা পরীক্ষা করে দেখেছি। ভারতে যেহেতু মিটারগেজ ইঞ্জিন চলে না। সেহেতু সেগুলো ২০ থেকে ৩০ বছরের পুরনো হয়ে গেছে। তাই মিটারগেজ ইঞ্জিনগুলো আমাদের কাজে লাগবে না। এখন শুধু দশটি ব্রডগেজ ইঞ্জিন আসবে। রেলমন্ত্রী জানান, এই দশটি ব্রডগেজ ইঞ্জিন ভারত থেকে সম্পূর্ণ অনুদান হিসেবে নিয়ে আসা হচ্ছে। ইঞ্জিনগুলো কবে নাগাদ আসবে জানতে চাইলে মন্ত্রী বলেন, এখনো চূড়ান্ত তারিখ নির্ধারণ হয়নি। তবে আশা করা যাচ্ছে জুলাইয়ের ২০ তারিখের পরে যেকোনো দিন আসতে পারে। তখন এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে জানানো হবে।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ রেলওয়ের ইঞ্জিন ( লোকোমোটিভ) এর সংখ্যা ২৭৩টি। এর মধ্যে ১৯৫টি মেয়াদোত্তীর্ণ। স্বাভাবিক সময়ে এসব ইঞ্জিন দিয়ে ট্রেন চালাতে গিয়ে প্রায়ই সমস্যা হতো। তাই ট্রেন চলাচল স্বাভাবিক রাখার জন্য ভারত থেকে ১০টি ইঞ্জিন নিয়ে আসা হচ্ছে। যার প্রক্রিয়া গত বছরের শেষ দিকে শুরু করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ