Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল ব্যাহত

তীব্র স্রোত

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে পদ্মা ও যমুনা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার কারণে স্রোতের গতি বেড়ে যাওয়ায় ফেরি চলাচল করতে দ্বিগুণ সময় লাগছে। এছাড়া দুইটি ফেরি বন্ধ থাকায় দৌলতদিয়া প্রান্তে ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে ৭ শতাধিক পণ্যবাহী ট্রাক।
পানি উন্নয়ন বোর্ড ও ঘাট সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি ৩০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৫৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল আগের চেয়ে দ্বিগুণ সময় লাগছে। ফেরি পারের অপেক্ষায় দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে ইউনিয়ন পরিষদ পর্যন্ত শতাধিক পণ্যবাহী ট্রাকের লাইন ও গোয়ালন্দ মোড়ে ছয় শতাধিক ট্রাকের দীর্ঘ লাইন রয়েছে। অন্যদিকে পানি বৃদ্ধি পাওয়ায় দৌলতদিয়া লঞ্চ ঘাটে পন্টুনের র‌্যাম কিছু অংশ ডুবে গেছে। যাত্রীদের পা ভিজিয়ে পন্টুন থেকে নামতে হচ্ছে।

এ নৌরুটে বর্তমানে ১৫টি ফেরি চলাচল করলেও স্রোতের কারণে ইউটিলিটি ফেরি সন্ধ্যা মালতি ও যান্ত্রিক ত্রুটির কারণে রোরো ফেরি বীর শ্রেষ্ঠ হামিদুর রহমান ডর্কইয়ার্ডে রয়েছে। দুইটি বন্ধ থাকার কারণে ঘাটে ফেরি স্বল্পতা দেখা দিয়েছে। স্বাভাবিক সময়ের চেয়ে কোরবানির পশু বোঝাই ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পার হওয়ায় কারণে পণ্যবাহী ট্রাক পার হতে সময় লাগছে। তীব্র স্রোতের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলাচল করতে সময় বেশি লাগার কারণে অনেক যানবাহন দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ দিয়ে পারাপার হচ্ছে।

রাজবাড়ী ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর (টিআই) মো. আতাউর রহমান বলেন, কুষ্টিয়া, যশোর ও খুলনা থেকে ফেরি ঘাট অভিমুখে গোয়ালন্দ মোড়ে ছয় শতাধিক ট্রাক অপেক্ষামান রয়েছে। ফেরি ঘাট যানজট মুক্ত রাখতে এখানে গাড়িগুলো সিরিয়াল অনুসারে ছেড়ে দেয়া হচ্ছে।
বিআইডাবিøউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মো. আবু আব্দুলাহ রনি বলেন, ১৫টি ফেরির মধ্যে যান্ত্রিক ত্রুটির কারণে হামিদুর রহমান ডকইয়ার্ডে রয়েছে এবং স্রোতের কারণে ছোট ফেরি সন্ধ্যা মালতি চলাচল করতে পারছে না। নদীর পানি বৃদ্ধি পাওয়ার কারণে স্রোতের গতি বেড়ে যাওয়ায় ফেরি চলাচলে দ্বিগুণ সময় লাগছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তীব্র

৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ