Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিউনিসিয়ান ব্লগারের জেল

আলজাজিরা | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ধর্মীয় অনুভূতিতে আঘাতের কারণে তিউনিসিয়ায় এমনা চারকিউ নামের এক ব্লগারের কারাদন্ড হয়েছে। তিনি গত মে মাসে ফেসবুকে একটি পোস্ট শেয়ার করেন। সেই পোস্টে কোভিড-১৯ নিয়ে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআনের আদলে কিছু আয়াত বিকৃত করেন।

গত মঙ্গলবার তিউনিসিয়ার আদালত তার বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে ছয় মাসের কারাদন্ডের রায় দেন। তবে রায় ঘোষণা করা হলেও এমনা চারকিউকে কারাগারে নেয়া হয়নি।

জানা গেছে, এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন তিনি। সম্প্রতি আলজাজিরাকে দেয়া এক সাক্ষাতকারে তিউনিসিয়ার ব্লগার এমনা চারকিউ দাবি করেন, কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার ইচ্ছা তার ছিল না।
এমনা চারকিউ নিজের দেশ তিউনিসিয়ায় একজন সেক্যুলার একটিভিস্ট হিসেবে পরিচিত। তার ফেসবুক পেজের ইনফোতে লেখা রয়েছে ‘এথিস্ট’। এমনা চারকিউ আলজাজিরাকে বলেছিলেন, তিনি ধর্ম নিয়ে কখনো বাড়াবাড়ি করেন না।

ফেসবুকে তার পোস্টটি ছিল নিছক ফান পোস্ট ও সাময়িক। তিনি পোস্টের ওপরে লিখেওছিলেন, ‘টেম্পে রারি পোস্ট’। এই ব্লগার যে কোনো সময় গ্রেফতার হতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ