Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

করোনায় বাড়ছে শিশু নির্যাতন

সরকারকে লিগ্যাল নোটিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম

করোনায় শিশু নির্যাতন বাড়ছে। এটি রোধে কার্যকর পদক্ষেপ নিতে সরকারকে লিগ্যাল নোটিস দেয়া হয়েছে। গতকাল বুধবার সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন এ নোটিস পাঠান। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং সমাজকল্যান মন্ত্রণালয়ের সচিবকে নোটিসের ‘প্রাপক’ করা হয়।
অ্যাডভোকেট লিংকন বলেন,শিশু অধিকার রক্ষা এবং তাদের বিষয়ে দেখাশোনা করার জন্য মূলত মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি নিয়ে থাকে। কিন্তু বিভিন্ন রিপোর্টের আলোকে প্রতীয়মান হয় যে, তারা কার্যকর পদক্ষেপ নিতে পারেননি। ফলে শিশু নির্যাতনের সংখ্যা মারাত্বকভাবে বাড়ছে। এ কারণে নোটিস দিয়েছি। প্রাপ্তির ৭ কার্যদিবসের মধ্যে শিশু নির্যাতন বন্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে উচ্চ আদালতে মামলা করা হবে। নোটিসে বলা হয়,আমাদের দেশে করোনাভাইরাসের সামাজিক সংক্রমণ হয়েছে। দিনে দিনে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। করোনা মহামারির কারণে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হচ্ছে। তেমনি আমরা লক্ষ্য করছি, বিশেষ বিশেষ ক্ষেত্রে অপরাধ প্রবণতা বাড়ছে। অনেক অপরাধী করোনা দুর্যোগের সুযোগ নিয়ে অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। ফলে এই বিশেষ পরিস্থিতিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিশেষ ব্যবস্থা নেয়া অপরিহার্য হয়ে দেখা দিয়েছে। শিশুদের অধিকার রক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেয়ার পরও শিশুরা বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়। স্বাভাবিক সময়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় তা অনেকটা প্রতিরোধ করা সম্ভব হয়। কিন্তু বর্তমান করোনাকালে লক্ষ্য করা যাচ্ছে যে, শিশু নির্যাতনের মাত্রা বেড়েছে। আমাদের রাষ্ট্রযন্ত্রকে একটি বিশেষ অবস্থা মোকাবেলা করতে হচ্ছে। এই সুযোগে শিশু নির্যাতনের হার বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন