Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের বাইরে রাখা যাবে না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম

টিউশন ফি পরিশোধ করতে না পারলেও কোনো শিক্ষার্থীকে অনলাইন ক্লাসের বাইরে রাখা যাবে না মর্মে আদেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। একই আদেশে রাজধানীর বেসরকারি ইংলিশ মিডিয়াম স্কুলের টিউশন ফি ৬০ শতাংশ কমানো এবং ক্লাসের পরীক্ষাসহ বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের (ডিজির) কাছে করা আবেদন ৭ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়েছে।

ঢাকার উত্তরার ইংলিশ মিডিয়াম ডিপিএসএস (দিল্লি পাবলিক) স্কুলের টিউশন ফি না দেয়ার কারণে শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের বাইরে রাখা যাবে না মর্মেও আদেশে বলা হয়। রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ ওমর ফারুক জানান, রাজধানী উত্তরার ইংলিশ মিডিয়াম ডিপিএসএসটিএস (দিল্লি পাবলিক) স্কুলের টিউশন ফি ৬০ শতাংশ কমানোর দাবিতে শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের (ডিজির) কাছে আবেদন করেন ওই স্কুলের এক শিক্ষার্থীর অভিভাবক মো. কামরুজ্জামান।

এ আবেদনের বিষয়ে শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের (ডিজির) কাছ থেকে কোনো সিদ্ধান্ত না আসায় গত ১২ জুলাই হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে অভিভাবক মো. কামরুজ্জামানের পক্ষে করেন রিট মোহাম্মদ ওমর ফারুক। রিটে রাজধানী উত্তরার ইংলিশ মিডিয়াম ডিপিএসএসটিএস (দিলি­পাবলিক) স্কুলের টিউশন ফি না দেয়ার কারণে শিক্ষার্থীকে অনলাইনে ক্লাস থেকে বঞ্চিত না করার নির্দেশনা চাওয়া হয়।

রিটে বিবাদী করা হয় শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ও ডিপিএসএসটিএস স্কুল কর্তৃপক্ষকে। শুনানি শেষে উপরোক্ত আদেশ দেন হাইকোর্ট। সরকারের পক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন