Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

নির্বাচিত কর্মীদের ৫ বছরের অবৈতনিক ছুটিতে পাঠাচ্ছে এয়ার ইন্ডিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০৫ এএম

ইতিমধ্যেই লকডাউনে বেশ বড়সড় ধাক্কার সম্মুখীন হয়েছে বিমান পরিবহণ ব্যবস্থা। এতদিন পর্যন্ত বিমান সংস্থাগুলি ক্ষতির বহর কমাতে বেতন কাটার সিদ্ধান্তের কথা জানিয়েছিল। কিন্তু এবার কর্মী বাছাই করে তাদের বিনা পারিশ্রমিকে বাধ্যতাম‚লক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নিল এয়ার ইন্ডিয়া। স্বভাবতই, এমন সিদ্ধান্তে হতবাক সংস্থার কর্মীরা।
স¤প্রতি রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া তাদের অফিসিয়াল একটি নির্দেশিকা প্রকাশ করে জানায়, দক্ষতা, স্বাস্থ্য সহ কিছু নির্দিষ্ট কারণের ভিত্তিতে কর্মী শনাক্তকরণের প্রক্রিয়া শুরু হয়েছে। গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, শনাক্তকরণ পর্ব শেষ হলে ওই নির্দিষ্ট কর্মীদের বিনা পারিশ্রমিকে বাধ্যতাম‚লক ছুটিতে পাঠানো হবে।
এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর রাজীব বনশল এবং সংস্থার শীর্ষস্থানীয়ের সিদ্ধান্ত অনুযায়ী, বাছাইয়ের পর এই কর্মীদের ছ'মাস, দু'বছর কিংবা পাঁচ বছর পর্যন্ত থাকতে হতে পারে বিনা পারিশ্রমিকের বাধ্যতাম‚লক ছুটিতে।
গত মঙ্গলবার প্রকাশিত এয়ার ইন্ডিয়ার নির্দেশিকা অনুযায়ী জানা যাচ্ছে, দক্ষতা, উপযোগিতা, যোগ্যতা, কার্য সম্পাদনের গুণমানের ভিত্তিতে নির্দিষ্ট কর্মীদের বাছাই পর্ব চলছে। এমনকি অসুস্থ অথবা আগে কাজ ছিল কিন্তু বর্তমানে সেই পদের অস্তিত্ব নেই এমন কর্মীদেরও বাছাই করা হচ্ছে। নির্দেশিকা অনুযায়ী, নাম এবং ক্ষেত্র শনাক্তকরণের পর তা শিগগিরই পাঠানো হবে সংস্থার জেনারেল ম্যানেজারকে। জানা যাচ্ছে, তারপরেই নেওয়া হবে চ‚ড়ান্ত সিদ্ধান্ত।
প্রসঙ্গত করোনা প্রাদুর্ভাবের ফলে টানা লকডাউনের জেরে দেশের বিমান পরিষেবা ইতিমধ্যেই চরম ক্ষতির মুখে। গত ২৪ মার্চের পর থেকে টানা কয়েক মাস বন্ধ ছিল আন্তর্জাতিক বিমান পরিষেবা। লকডাউন শিথিল হলেও এখনও বিমান চলাচলে রয়েছে কড়া নিষেধাজ্ঞা। দু’মাসের বিরতির পর গত ২৫ মে থেকে অন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু হলেও মাত্র ৫০-৬০% যাত্রী নিয়েই চলছে উড়ান। সূত্র : ওয়ানইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ