Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে ইরান, রাশিয়া, চীন: পম্পেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ৯:৩৫ এএম

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইরান, চীন ও রাশিয়া হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে আবারো অভিযোগ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি অবশ্য তার দাবির পক্ষে কোন তথ্য বা দলিল-প্রমাণ উপস্থাপন করতে পারেননি।

মাইক পম্পেও এক সাক্ষাৎকারে বলেন, আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলকে নিজেদের অনুকূলে বদলে দেয়ার জন্য ইরান, রাশিয়া, চীন ও উত্তর কোরিয়া চেষ্টা শুরু করেছে। ওয়াশিংটন এ প্রচেষ্টা প্রতিহত করবে বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

বেশিরভাগ জনমত জরিপ বলছে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পরাজিত হবেন। পম্পেওসহ আরো কিছু শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তা এর আগেও আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার প্রচেষ্টার জন্য ইরান, চীন ও রাশিয়াকে অভিযুক্ত করেছিলেন। এই তিন দেশ এ পর্যন্ত একাধিকবার আনুষ্ঠানিকভাবে এ ধরনের প্রচেষ্টা চালানোর খবর প্রত্যাখ্যান করেছে।

পর্যবেক্ষকরা মনে করছেন, আমেরিকায় দ্রুত জনপ্রিয়তা হারাতে থাকা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি যাতে মানুষের সহানুভূতি তৈরি হয় সেজন্যই পম্পেও গং এ ধরনের ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে প্রকাশিত বেশিরভাগ জনমত জরিপ বলছে, ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পরাজিত হবেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ