Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ৯:৪১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিল করে হংকং অটোনমি অ্যাক্টে-এ সই সরকার কয়েক ঘণ্টার মধ্যে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করল চীন। ওই আইনের অধীনে চীনা বিভিন্ন ব্যক্তি ও ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

মার্কিন সরকারের নয়া চীন বিরোধী পদেক্ষেপের প্রতিবাদ জানাতে বেইজিং-এ নিযুক্ত মার্কন রাষ্ট্রদূতকে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। বুধবার রাতে রাষ্ট্রদূত টেরি ব্র্যান্ডস্টাডকে তলব করে মার্কিন কংগ্রেসে পাস হওয়া ‘হংকং অটোনমি অ্যাক্ট-এর প্রতিবাদ জানানো হয়।

মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে চীনের উপ পররাষ্ট্রমন্ত্রী ঝেং জেগুয়াং জানিয়ে দিয়েছেন চীন আমেরিকার এ পদক্ষেপের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবে।মন্ত্রী বলেন, চীনও আমেরিকার বিভিন্ন ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করবে।

ব্র্যান্ডস্টাডকে ঝেং আরো জানান, চীনর শিনজিয়াং ও তিব্বত অঞ্চল এবং দক্ষিণ চীন সাগর নিয়ে মার্কিন সরকার সাম্প্রতিক সময়ে ‘খারাপ আচরণ’ করেছে। এসব বিষয়ে এর চেয়ে বেশি হস্তক্ষেপ করার ব্যাপারে চীনা মন্ত্রী ওয়াশিংটনকে সতর্ক করে দেন।
পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ