Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

রেল প্রকল্প থেকে ভারতকে সম্পূর্ণভাবে বাদ দিয়েছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ৯:৪৮ এএম

ভারতের সঙ্গে ইরানের সম্পর্কের টানাপোড়েন চলছে। আর ইরান চীনের সঙ্গে ৪০ বছরের চুক্তি করেছেন। অন্যদিনে ইরানের একটি রেল প্রকল্প থেকে ভারতকে সম্পূর্ণভাবে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভারতের ইংরেজি দৈনিক দ্যা হিন্দু এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। পাকিস্তান ও আফগানিস্তান সীমান্তে এ রেল প্রকল্প নির্মাণ করা হচ্ছে।

মঙ্গলবার দ্যা হিন্দু জানিয়েছে, চবাহার-জাহেদান রেল প্রকল্পের কাজ ইরান একাই শেষ করতে যাচ্ছে। অথচ প্রথম দিকে এই প্রকল্পে ভারতের বিনিয়োগের কথা ছিল এবং তা থেকে ভারত পণ্য রপ্তানি ও নানাখাতে লাভবান হতে পারত।

রেল প্রকল্পে অর্থ বিনিয়োগ ও সরঞ্জামাদি সরবরাহ করার ক্ষেত্রে বিলম্ব হওয়ার কারণে ইরান ভারতকে বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ইরান গত সপ্তাহ থেকে ৬১০ কিলোমিটারের রেল লাইনে ট্রাক বসানোর কাজ শুরু করেছে। তার আগে ইরান কর্তৃপক্ষ বলেছে, প্রকল্পে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেয়ার মতো সুযোগ তাদের হাতে আছে। এ বিষয়টি বিবেচনায় নিয়ে ইরান এখন একাই চলতি ফার্সি বছরের মধ্যে রেল প্রকল্পের কাজ শেষ করার পরিকল্পনা নিয়েছে।

ইরানের রেল প্রকল্পে অর্থ বিনিয়োগ করতে ভয় পাচ্ছে ভারত। দিল্লি মনে করছে- এতে ক্ষিপ্ত হয়ে আমেরিকা দিল্লির ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দিতে পারে। পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ