Inqilab Logo

ঢাকা, রোববার, ১৬ আগস্ট ২০২০, ০১ ভাদ্র ১৪২৭, ২৫ যিলহজ ১৪৪১ হিজরী

পাকিস্তান নতুন তেল-গ্যাসের খনি পেয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ৯:৫৩ এএম

পাকিস্তান নতুন তেল এবং গ্যাসের একটি খনি পেয়েছে। দেশটির খাইবার পাখতুনখোয়া প্রদেশে এ খনির সন্ধান পাওয়া গেছে। তবে খনিতে যে পরিমাণে তেল এবং গ্যাসের মজুদ আছে তা পাকিস্তানের প্রতিদিনের চাহিদা পূরণ করবে। পাকিস্তান তার নিজস্ব জ্বালানি চাহিদা পূরণ করার ক্ষেত্রে প্রচণ্ডভাবে আমদানির ওপর নির্ভরশীল।

নতুন খনি পাওয়ার খবরে পাকিস্তান স্টক এক্সচেঞ্জে তেল ও গ্যাস কোম্পানির শেয়ারের দাম হু হু করে বেড়ে গেছে। পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, পাকিস্তান স্টক এক্সচেঞ্জে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারের দাম ১৫.০৮ রুপি বা শতকরা ৪.০৭ ভাগ বেড়ে গেছে

প্রতিদিন পাকিস্তানের জন্য ৭০০ কোটি ঘনফুট গ্যাসের প্রয়োজন হয়। সেখানে দেশটিতে ৪০০ কোটি ঘনফুট গ্যাস উৎপাদিত হয়। বাকি গ্যাসের চাহিদা আমাদনির মাধ্যমে পূরণ করতে হয়। সে ক্ষেত্রে শিল্প কলকারখানায় ব্যাপকভাবে লোডশেডিং দেয় পাকিস্তান।

পাকিস্তানের পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, গত অর্থবছরের জুলাই থেকে মে মাস পর্যন্ত ১১ মাসে মোট ৪,০৮৬ কোটি ডলারের পণ্য আমদানি করেছে যার মধ্যে জ্বালানি পণ্য ৯৮০ কোটি ডলারের। পার্সটুডে



 

Show all comments
  • Monjur Rashed ১৬ জুলাই, ২০২০, ১১:২৯ এএম says : 0
    Congratulations
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১০ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন