Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সর্বশেষ জনমত জরিপেও বাইডেনের বিজয়ের সম্ভাবনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ৪:৫২ পিএম

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের চার মাস বাকি তবে জরিপে ডোনাল্ড ট্রাম্প প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের চেয়ে ব্যাপক ব্যবধানে পিছিয়ে রয়েছেন।

গত কয়েক সপ্তাহ ধরে সবগুলো জাতীয় ভোট জরিপে একই ধরনের ফলাফল আসছে। এতে ট্রাম্প ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের চেয়ে বেশ পিছিয়ে রয়েছেন।
নিউইয়র্ক টাইমস এবং সেইনা কলেজের সর্বশেষ জরিপে ট্রাম্পের চেয়ে জো বাইডেন ১৫ পয়েন্ট এগিয়ে রয়েছেন। মার্কিন টিভি চ্যানেল সিএনএন আজ বৃহস্পতিবার এ খবর দিয়েছে।

পর্যবেক্ষকদের অভিমত, নির্বাচনের প্রচারণার আরো চার মাস বাকি আছে। তবে তারা উল্লেখ করেন, ২০১৬ সালের জরিপে হিলারি ক্লিনটনের চেয়েও উল্লেখযোগ্য ব্যবধানে জো বাইডেন এগিয়ে রয়েছেন। দেশজুড়ে কুয়িনিপিয়াক বিশ্ববিদ্যালয় পরিচালিত জনমত জরিপের ফলাফলে দেখা যাচ্ছে, জরিপে অংশগ্রহণকারী তালিকাভুক্ত ভোটারদের মধ্যে ৫২ শতাংশ বাইডেনকে সমর্থন জানিয়েছেন। অন্যদিকে ট্রাম্পের পক্ষে সমর্থন ব্যক্ত করেছেন মাত্র ৩৭ শতাংশ ভোটার।
এই বিশ্ববিদ্যালয় পরিচালিত ১৮ জুনের জরিপের ফলাফলে ট্রাম্পের অবস্থান এর চেয়ে ভালো ছিল। সেখানে ট্রাম্পের পক্ষে ৪১ শতাংশ এবং বাইডেনের পক্ষে ৪৯ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছিল। এক মাসেরও কম সময়ের ব্যবধানে দু’জনের মধ্যে পার্থক্য আট পয়েন্ট থেকে বেড়ে ১৫ পয়েন্টে পৌঁছে গেছে।
এর আগের বেশ কয়েকটি জরিপের ফলাফলেও দেখা গেছে, আসন্ন নির্বাচনে বাইডেনের বিজয়ের সম্ভাবনা বেশি। করোনা পরিস্থিতি মোকাবেলায় অদক্ষতা, কৃষ্ণাঙ্গ নাগরিক ফ্লয়েড হত্যা এবং বেকারত্ব বেড়ে যাওয়ার কারণে ট্রাম্পের ভোট ক্রমেই তলানিতে গিয়ে ঠেকছে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।
আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। সে কারণে জনমত জরিপের ফলাফল নিয়ে ট্রাম্প শিবিরে উদ্বেগ ক্রমেই বাড়ছে। সূত্র : পার্সটুডে।



 

Show all comments
  • Afzal lodi ১৬ জুলাই, ২০২০, ৭:১৯ পিএম says : 0
    Hopefully win to biden
    Total Reply(0) Reply
  • মারুফ ১৬ জুলাই, ২০২০, ১০:১৭ পিএম says : 0
    চূড়ান্ত পর্যায়ে ট্রাম্প জয়ী হবেন। সমর্থন করা এবং ভোট দানের মধ্যে পার্থক্য রয়েছে। ট্রাম্পের গোঁড়া সমর্থক অনেক বেশি।
    Total Reply(0) Reply
  • মারুফ ১৬ জুলাই, ২০২০, ১০:১৬ পিএম says : 0
    চূড়ান্ত পর্যায়ে ট্রাম্প জয়ী হবেন। সমর্থন করা এবং ভোট দানের মধ্যে পার্থক্য রয়েছে। ট্রাম্পের গোঁড়া সমর্থক অনেক বেশি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন