Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

করোনায় আক্রান্ত সন্তানসম্ভ্যবা নারীর গর্ভের সন্তানও সংক্রমিত হতে পারে: গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ৭:২৬ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত সন্তানসম্ভ্যবা নারীর গর্ভের সন্তানও সংক্রমিত হওয়ার ঝুঁকি থাকে বলে জানিয়েছে এক গবেষণা।মার্চে প্যারিসের এক হাসপাতালে কোভিড পজিটিভ এক নারীর সন্তান জন্ম নেয়। জন্মের পর শিশুটিরও মস্তিস্কে প্রদাহের লক্ষণ পাওয়া যায়, যাতে করে চিকিৎসকরা নিশ্চিত হন, শিশুটিও কোভিড সংক্রমিত হয়েছে। নিউ ইয়র্ক
টাইমস

গবেষণা দলের প্রধান ড. ড্যানিয়েল ডি লুকা জানিয়েছেন, কোনো চিকিৎসা ছাড়াই শিশুটি এখন সুস্থ আছে । তার ধারণা, মায়ের গর্ভফুলের মাধ্যমে শিশুর ভ্রণে কোভিডের ভাইরাস সংক্রমিত হয়েছিলো।

গর্ভের সন্তান মায়ের মাধ্যমে কোভিড সংক্রমিত হয় কি না, মহামারীর শুরু থেকেই এ নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। একটা সময় পর্যন্ত বলাই হয়েছে, মায়ের সংক্রমণ হলেও গর্ভের সন্তানের ওপর তার প্রভাব পড়বে না। কিন্তু পর পর কয়েকটি ঘটনায় স্পষ্ট হয়ে গেছে, ভ্রুণও সংক্রমিত হতে পারে। ড. লুকা বলেন, এভাবে সংক্রমিত হয়ে জন্ম নেয়ার পর শিশুর শরীরে বড়োদের মতোই কোভিড উপসর্গ দেখা দিতে পারে।

এ বিষয়ে ন্যাচার কমিউনিকেশনস জার্নালে একটি নিবন্ধ প্রকাশ হয়েছে। এই গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন না পিটসবুর্গ ইউনিভার্সিটির ম্যাগি উইমেনস রিসার্চ ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক ড. ইয়েল সাদোভস্কি। কিন্তু ইউরোপের শীর্ষ শিশু বিশেষজ্ঞ ড. লুকার ধারণার সঙ্গে সম্পূর্ণ একমতড. ইয়েল সাদোভস্কি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ