Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মঙ্গলবার চাঁদ দেখা গেলে ৩০ জুলাই হজ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ৮:০৭ পিএম

জিলকদ মাসের ২৯তম দিনে আগামী মঙ্গলবার জিলহজ মাসের চাঁদ দেখা যাবে বলে আশা করছে সউদী আরব। সেই অনুযায়ি, আগামী ২২ জুলাই জিলহজ মাস শুরু হওয়ার পর মক্কার সন্নিকটে আরাফাত ময়দানে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে ৩০ জুলাই থেকে। -গালফ নিউজ

জিলহজের চাঁদ খালি চোখে বা টেলিস্কোপে দেখার পর তা স্থানীয় কর্তৃপক্ষকে জানাতে বলা হয়েছে সউদী নাগরিকদের। প্রতিবছর আরবি ১২তম মাস জিলহজ মাসেই হজের চূড়ান্ত প্রস্তুতি শুরু হয়। সউদী আরবের সুপ্রিম কোর্ট দেশটির নাগরিকদের জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়া মাত্রই তা কাছের আদালত বা প্রশাসনিক কেন্দ্রে জানাতে বলা হয়েছে, যেন হজের আনুষ্ঠানিকতা শুরু করা যায়। জ্যোতির্বিজ্ঞানীদের হিসেব অনুযায়ী ২২ জুলাই জিলহজ ও ৩০ জুলাই হজ শুরু হওয়ার কথা। হজ ইসলামের পঞ্চম স্তম্ভ হলেও কোভিডের কারণে এবার সউদী আরবে বসবাসরত বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যে ১০ হাজার জনকে নিয়ে প্রতীকি হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। স্বাভাবিক সময়ে হজে অন্তত সারাবিশ্ব থেকে ২৫ লাখ মানুষ অংশ নেয়।

সউদী আরবে বসবাসরত বিভিন্ন দেশের নাগরিকদের ৭০ ও দেশটির নাগরিকদের ৩০ শতাংশ এবার হজে শারীরিক দূরত্ব বজায় রেখে হজের সুযোগ পাচ্ছেন।



 

Show all comments
  • ম. নোমান ১৬ জুলাই, ২০২০, ৮:৫১ পিএম says : 0
    ভাই প্রতিকী হজ্জ্ব কোনটা? বুঝতে পারলাম ন....??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ