Inqilab Logo

ঢাকা, রোববার, ১৬ আগস্ট ২০২০, ০১ ভাদ্র ১৪২৭, ২৫ যিলহজ ১৪৪১ হিজরী

অ্যাপল ১৫ বিলিয়ন ডলারের জয় পেলো ইউরোপিয়ান ইউনিয়নের বিরুদ্ধে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ৮:১৯ পিএম

ইউরোপিয়ান কমিশনের বিরুদ্ধে ১৪.৯ বিলিয়ন ডলারের আইরিশ ট্যাক্স নিয়ে বড় মামলা জিতেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। বুধবার ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) হাইকোর্ট এক রায়ে বলেছে, ইইউ কমিশন এটি প্রমাণ করতে পারে নি যে, আইরিশ সরকার অ্যাপলকে বাড়তি কর ছাড় সুবিধা দিয়েছে। -সিএনএন, সিএনবিসি

ইইউ কমিশন ২০১৬ সালে অভিযোগ করেছিলো, আয়ারল্যান্ড সরকার অ্যাপলকে অবৈধ সুবিধা দিয়েছে। বিশেষ অর্থনৈতিক সুবিধার আওতায় অ্যাপল বছরের পর বছর ধরে অন্য ব্যবসায়ের চেয়ে কম কর প্রদান করে আসছে। ইইউ অ্যাপলের কাছে অপরিশোধিত ১৩ বিলিয়ন ইউরো কর দাবি করে। এরপর আইরিশ সরকার এবং অ্যাপল কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে। আপিলের রায়ে আদালত বলেছে, অ্যাপলের আয়ারল্যান্ডের রাষ্ট্রীয় সুবিধা পাওয়ার বিষয়ে কমিশনের ঘোষণাটি ভুল ছিলো।

আয়ারল্যান্ড সরকার রায় ঘোষণার পর বলেছে, অবশেষে এটি প্রমাণিত হলো আয়ারল্যান্ড কাউকে বিশেষ সুবিধা দেয় নি। স্বাভাবিক করনীতি অনুযায়ী অ্যাপলের কাছ থেকে ন্যায্য কর আদায় করা হয়েছে। ইইউ কমিশন বলছে, তারা বিচারের রায় পর্যালোচনা করছে এবং পরবর্তী পদক্ষেপ নেয়ার কথা ভাবছে।অন্যদিকে মামলায় জেতার পর অ্যাপলের শেয়ার ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাপল

২৬ এপ্রিল, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ