Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০৪ এএম

আরও নিষেধাজ্ঞা 

চীনের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের বিবেচনা থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরে আসেননি বলে জানিয়েছে হোয়াইট হাউস। হংকংয়ে চীনের কঠোর নিয়ন্ত্রণ আরোপ ও উইঘুর মুসলমানদের ওপর নিপীড়নের ঘটনায় দেশটিকে সাজা দিতে চাইনিজ কমিউনিস্ট পার্টির(সিসিপি) কয়েক কর্মকর্তাকে ইতিমধ্যে কালোতালিকাভুক্ত করেছে ওয়াশিংটন। নিষেধাজ্ঞার সম্ভাব্য টার্গেট নিয়ে হোয়াইট হাউসে আলোচনা চলছে, চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। রয়টার্স।


ট্রাম্পের উপলব্ধি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, দেশে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ নয়, শ্বেতাঙ্গরাই বেশি মারা যাচ্ছে। সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে পুলিশের হাতে এখনো কেন বেশি কৃষ্ণাঙ্গরা মারা যাচ্ছে সেই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, না, বেশি শ্বেতাঙ্গরাই মারা যাচ্ছে। তিনি বারবার একই বাক্য উচ্চারণ করেন। ওয়াশিংটন পোস্ট সোমবার এক হিসাবে জানায়, পুলিশের হাতে নিহতের প্রায় অর্ধেকই শ্বেতাঙ্গ। কৃষ্ণাঙ্গের সংখ্যা ২৩ শতাংশ। আল-জাজিরা।


প্রস্তাব নাকচ
অফিসে বা কর্মক্ষেত্রে মাস্ক বাধ্যতাম‚লক করার একটি প্রস্তাব নাকচ করে দিয়েছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। এর আগে কয়েকটি ব্রিটিশ সংবাদমাধ্যম জানায়, সরকার এমন একটি প্রস্তাব বিবেচনা করছে। তবে স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বিবিসিকে বলেছেন, এমন একটি প্রস্তাব পর্যালোচনার পর সেটি নাকচ করে দেয়া হয়েছে। ম্যাট হ্যানকক বলেন, সাধারণত মানুষ যাদের সঙ্গে বেশি দীর্ঘ সময় কাটায় না, তাদের ক্ষেত্রে মাস্ক ভালো সুরক্ষা দেয়। বিবিসি।


সিরিয়াল ধর্ষক
জার্মানির বার্লিন ও পার্শ্ববর্তী ব্রান্ডেনবার্গ এলাকায় জঙ্গল দেখলেই ধর্ষণের সুযোগ খুঁজতেন এক ব্যক্তি। গেল এক মাসেই তিনি অন্তত আট নারীকে ধর্ষণ কিংবা ধর্ষণের চেষ্টা করেছেন। তার লালসার শিকার তিন নারী গুরুতর অবস্থায় হাসপাতালের বেডে কাতরাচ্ছেন। অভিযোগ পাওয়ার পর গেল সোমবার চিহ্নিত করে মঙ্গলবার রাতে ২৯ বছরের ওই যুবককে গ্রেফতার করা হয়। তবে তার পরিচয় প্রকাশ করেনি পুলিশ। বার্লিন পুলিশের মুখপাত্র সংবাদকর্মীদের জানান, গেল এক মাসে আটজন নারী তার লালসার শিকার হয়েছে। ডয়েচে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ