Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

পাওয়া গেলো নতুন প্রজাতির সামুদ্রিক দৈত্যাকার তেলাপোকা ‘আইসোপড’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ৯:০৯ পিএম

ইন্দোনেশিয়ার জাভার দক্ষিণ উপকূলে সমুদ্র অভিযান চালায় একদল গবেষক। ২০১৮ সালে এ গবেষণা পরিচালনা করেন ৩১ সদস্যের একটি দল। অভিযানটি পরিচালিত হয় লি-কং-চিয়ান ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়াম, ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর এর তত্বাবধানে।

দলে আরো ছিলেন এনএসইউ ট্রপিকাল মেরিন সায়েন্স ইনস্টিটিউট ও ইন্দোনেশিয়া ইনস্টিটিউট অব সায়েন্স এর রিসার্চ সেন্টার অব ওশানোগ্রাফির গবেষকরা।

গবেষকরা সমুদ্রের ৮০০ মিটার থেকে ২১০০ মিটারের গভীরতায় গবেষণা পরিচালনা করে। ৬৩টি জরিপে প্রায় ১২,০০০ প্রাণির নমুনা সংগ্রহ করা হয় । এর মধ্যে অনাবিষ্কৃত অনেক নমুনার মধ্যে রয়েছে অনেক পরিচিত প্রাণির প্রজাতি । উল্লেখযোগ্য হলো কাঁকড়া, জেলিফিস, স্টারফিস, কিছু মাছ ও সামুদ্রিক পোকা। এছাড়া ১২ টি পরিচিত প্রানিও পাওয়া যায়। দুই বছরের গবেষণায় দলটি নতুন প্রজাতির সামুদ্রিক তেলাপোকার সন্ধান পাওয়ার খবর দিলো। এ আইসোপড প্রজাতির প্রাণিটির বৈজ্ঞানিক নাম দেয়া হয়েছে “বেথিনোমাস রাকসাসা”।

আইসোপড একটি গভীর সমুদ্রের প্রাণি । এটি সামুদ্রিক চিংড়ি ও কাঁকড়ার দূরবর্তী প্রজাতির সাথে সংশ্লিষ্ট একই জাতের অন্তর্ভুক্ত। তবে এটি দৃশ্যত তেলাপোকার মতো। এরা আকারে ছোট প্রজাতির হয় তবে কিছু বড় প্রজাতিও রয়েছে। এরা গড়ে ৩৩ সে.মি দীর্ঘ হয়। ৫০ সে.মি. আকৃতির যেগুলো, সেগুলোকে সুপারজায়ান্ট বলা হয়। জায়ান্ট আইসোপডগুলোকে আটলান্টিক, প্যাসিফিক ও ভারত মহাসাগরের গভীর তলদেশে পাওয়া যায়। এখন পর্যন্ত ২০ প্রজাতির আইসোপড-এর নমুনা সংগ্রহ করা গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ