Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

মার্কিন একাধিপত্যবাদ ভেঙে দিন - পুতিন রুহানির ফোনালাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ৯:১৫ পিএম

বিশ্বে মার্কিন একাধিপত্যবাদের অবসান ঘটানোর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। পাশাপাশি তিনি ঐতিহাসিক পরমাণু সমঝোতা রক্ষা করার ওপর জোর দিয়েছেন।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এক ফোনালাপে হাসান রুহানি এসব কথা বলেন। ফোনালাপে দু নেতা আন্তর্জাতিক ঘটনাবলী ও দ্বিপক্ষীয় ইস্যু নিয়ে আলোচনা করেন।

ফোনালাপে দুই নেতা ইরানের পরমাণু সমঝোতা রক্ষা এবং এর পরিপূর্ণ বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন। একইসঙ্গে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে মার্কিন একাধিপত্যের অবসানের প্রয়োজনীয়তাও তুলে ধরেন ইরানি প্রেসিডেন্ট।

ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য আমেরিকা সম্প্রতি যেসব উদ্যোগ নিয়েছে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান প্রেসিডেন্ট রুহানি। আগামী অক্টোবর মাসে এ নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। কিন্তু আমেরিকা নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য চেষ্টা চালাচ্ছে।

ফোনালাপে প্রেসিডেন্ট পুতিন পরমাণু সমঝোতা বাস্তবায়নের ওপর জোর দিয়ে বলেন, রাশিয়া আন্তর্জাতিক এ চুক্তির প্রতি গত পাঁচ বছর অব্যাহত সমর্থন দিয়ে এসেছে এবং তা বাস্তবায়ন ও সংরক্ষণের ক্ষেত্রে এ অবস্থান অব্যাহত থাকবে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Samser Alam munsi ১৬ জুলাই, ২০২০, ১০:৩২ পিএম says : 0
    Russia Iran tik i korche
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ