Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ফুটবলে পাঁচ বদলির নিয়ম থাকছেই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০৪ এএম

করোনাভাইরাস পরবর্তী বিশ্ব কেমন হবে? ফুটবলবিশ্ব এর মধ্যেই দেখে ফেলেছে সেটা। শূন্য গ্যালারি দর্শকের কাটআউট দিয়ে ভরে দিচ্ছে কোনো কোনো ক্লাব। প্রিমিয়ার লিগের ক্লাবগুলো আবার মাঠের মধ্যে জায়ান্ট স্ক্রিনে দর্শক এনে দর্শকভর্তি মাঠের আমেজ সৃষ্টি করতে চাইছে। তবে সবচেয়ে বড় পরিবর্তনের সিদ্ধান্ত খুব সম্ভবত হয়েছে ম্যাচ চলাকালীন সময়ে খেলোয়াড় বদলি নিয়ে। সিদ্ধান্ত হয়েছিল, চলতি মৌসুমে ৯০ মিনিটের খেলায় পাঁচ ফুটবলার বদল করা যাবে। সেভাবেই চলছে ফুটবল।

করোনাভাইরাস পরবর্তী পরিস্থিতিতে মৌসুম সময়মতো শেষ করতে চাওয়ার কারণে অল্প সময়ের ব্যবধানেই ম্যাচ খেলতে হচ্ছে ফুটবলারদের। এ অবস্থায় ফুটবলারদের স্বাস্থ্যঝুঁকির কথা চিন্তা করে প্রচলিত তিন বদলির পরিবর্তে পাঁচজন ফুটবলার নামানোর প্রস্তাব দেয় ফিফা। ফুটবল নিয়ন্ত্রক সংস্থার এ প্রস্তাবে সায় দেয় আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)। সেভাবেই বিভিন্ন লিগের ম্যাচগুলো চলছে এখন। এবার আইএফএবি ঘোষণা দিয়েছে, আগামী মৌসুমেও একই নিয়ম বহাল থাকবে।

তবে পাঁচটি বদল করা যাবে ঠিকই, তবে তা করতে হবে তিনবারেই। অর্থাৎ একটি দল পাঁচ খেলোয়াড় বদলের জন্য পাঁচবার খেলা থামাতে পারবে না। আগের মতো সর্বোচ্চ তিনবারেই খেলোয়াড় বদল করতে হবে। এ ক্ষেত্রে একবারে একাধিক খেলোয়াড় বদল করা যাবে। তবে বিবৃতিতে আইএফএবি অবশ্য জানিয়ে দিয়েছে প্রতিটি লিগ এ পরিবর্তন মানবে কি না, সে সিদ্ধান্ত যথারীতি তাদের ওপরই ছেড়ে দেওয়া হয়েছে। জানানো হয়েছে, ‘ক্রীড়া প্রতিযোগিতাগুলোর ওপর কোভিড-১৯ এর প্রভাব সম্পর্কে শেয়ারহোল্ডারদের মতামত ও বিশ্লেষণের ওপর গভীরভাবে পর্যালোচনা করে আগামী বছরের ৩১ জুলাই পর্যন্ত পাঁচ বদলির সময়সীমা বৃদ্ধি করা হয়েছে।’

তবে এই সিদ্ধান্তের বিরুদ্ধে নিজেদের অসন্তুষ্টি প্রকাশ করেছেন লিভারপুলের জেমি ক্যারাঘার ও ম্যানচেস্টার ইউনাইটেডের গ্যারি নেভিলের মতো কিংবদন্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২১ জানুয়ারি, ২০২১
২০ জানুয়ারি, ২০২১
১৯ জানুয়ারি, ২০২১
১৯ জানুয়ারি, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন