Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা মোকাবিলা ও উচ্চশিক্ষায় অনুদান দিচ্ছে জাপান

দু’টি চুক্তি স্বাক্ষর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন কর্মসূচির আওতায় বাংলাদেশকে ১ কোটি ডলার সমমূল্যের ১০০ কোটি ইয়েন সহায়তা দেবে জাপান। গতকাল বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে এ বিষয়ে একটি অনুদানপত্র স্বাক্ষরিত হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গতকাল জাপান সরকারের পক্ষে বাংলাদেশের দেশটির রাষ্ট্রদূত মি. ইতো নাওকি এবং বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন অনুদানপত্রে স্বাক্ষরের পর নোট বিনিময় করেন।

এ অনুদানের আওতায় বরাদ্দ মেডিক্যাল সরঞ্জাম (সিটি স্ক্যানার, এক-রে মেশিন) হাসপাতালের স্বাস্থ্যসেবা পদ্ধতি বিশেষ করে কোভিড-১৯ চিকিৎসায় নিয়োজিত হাসপাতালের আইসিইউ শক্তিশালী করবে।
এদিকে মানব সম্পদ উন্নয়ন বৃত্তির (জেডিএস) আওতায় বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্য ৫০ লাখ মার্কিন ডলার সমমূল্যের ৪৪ কোটি ৬০ লাখ জাপানি ইয়েন অনুদান ঘোষণা করেছে জাপান সরকার। গতকাল এ বিষয়ে একটি সম্মতিপত্র স্বাক্ষরিত হয়। জাপান সরকারের পক্ষে রাষ্ট্রদূত মি. ইতো নাওকি, বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং জাইকা বাংলাদেশ অফিসের চিফ রিপ্রেজেনটেটিভ মি. হায়াকাওয়া ইউহো স্বাক্ষরের পর নোট বিনিময় করেন।

জেডিএস’র আওতায় ২০০২ সাল থেকে আজ পর্যন্ত ৩৯৪ জন সরকারি কর্মকর্তা জাপানের বিশ্ববিদ্যালয়সমূহে মাস্টার্স এবং পিএইচডি পর্যায়ে অধ্যয়ন করেছেন। কর্মসূচি বর্ধিতকরণে বাংলাদেশ সরকারের গভীর আগ্রহের কারণে জাপান সরকার জেডিএস-এর আওতায় শিক্ষার্থী সংখ্যা ২০১০ থেকে ২০১৪ সালের মধ্যে প্রতিবছর ১৫ জন থেকে বাড়িয়ে ২০১৬ সালে ৩০ জনে উন্নীত করেছে। ২০১৮ সাল থেকে শিক্ষার্থীরা পিএইচডি পর্যায়ে অধ্যয়নের সুযোগ পাচ্ছেন। জাপান দূতাবাসের পৃথক দুটি সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

 

 



 

Show all comments
  • Mahamudul Ahsan ১৭ জুলাই, ২০২০, ৬:৫৫ এএম says : 0
    JAPAN government is always helpful to Bangladesh.JICA is a unique organization.I pray Japan's bright future.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ