Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ব্রিটিশ আদালতের রায়ে খুশি শামীমার বাবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১০:৪৪ পিএম

বাংলাদেশি বংশোদ্ভুত শামীমা বেগম তার নাগরিকত্ব নিয়ে আইনি লড়াইয়ের জন্য ব্রিটেনে ফিরতে পারবেন বলে আপিল আদালত যে রায় দিয়েছে তাতে খুশি শামীমা বেগমের বাবা।
বাংলাদেশের সুনামগঞ্জের বাসিন্দা শামীমা বেগমের পিতা আহমেদ আলী বিবিসি বাংলাকে বলেছেন, তিনি এ খবরে ‘খুবই খুশি’। তিনি বলেছেন, তার মেয়ে ‘ন্যায় বিচার’ পাবে বলে তিনি আশা করেন।
জনাব আলী আরও বলেছেন, তার মেয়ে সিরিয়া চলে যাবার পর থেকে তার সাথে মেয়ের আর কোন যোগাযোগ হয়নি। শামীমা বেগমের মা থাকেন লন্ডনে।
তবে ইসলামিক স্টেট গোষ্ঠীতে যোগ দিতে সিরিয়ায় যাওয়া বাংলাদেশি বংশোদ্ভ‚ত শামীমা বেগম ব্রিটেনের সরকারের বিরুদ্ধে এ আইনি লড়াইয়ে জয়লাভ করলেও তাকে আরও কিছু দিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন তার আইনজীবী।
তার আইনজীবী তাসনিম আখুঞ্জি বলছেন, পুরো বিষয়টা এখন নির্ভর করছে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর।
তারা যদি ব্রিটেনের আপিল আদালতের আজকের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করে এবং যেটা করতে হবে আগামী সোমবারের মধ্যে, তাহলে মামলাটা চলে যাবে সুপ্রিম কোর্টের হাতে আর সুপ্রিম কোর্টের রায়ই হবে চ‚ড়ান্ত।
তাসনিম আখুঞ্জি জানাচ্ছেন, মিস বেগম এ মুহ‚র্তে বন্দিজীবন কাটাচ্ছেন উত্তর সিরিয়ার আলরোজ ক্যাম্পে।
তার আইনজীবীরা বলছেন, এ রায়ের অর্থ হল, ২০ বছর বয়সী শামীমা বেগম যাতে লন্ডনের আদালতে হাজির হতে পারেন সরকারকে তার ব্যবস্থা করতে হবে।
শামীমা বেগম এবং লন্ডনের আরও দু’জন স্কুলছাত্রী ২০১৫ সালে ইসলামিক স্টেট-এ যোগদানের জন্য লন্ডন থেকে সিরিয়ায় পালিয়ে গিয়েছিলেন। সূত্র : বিবিসি বাংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শামীমা বেগম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ