Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সমঝোতা প্রত্যাশায় নেপালে তিন শীর্ষ নেতার আলোচনা

এনসিপি স্থায়ী কমিটির বৈঠক আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

নেপালে ক্ষমতাসীন কম্যুনিস্ট পার্টির (এনসিপি) অভ্যন্তরীণ দ্ব›দ্ব মেটানোর প্রত্যাশায় দলটির প্রবীণ নেতা মাধব কুমার নেপাল গতকাল প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি এবং সহ-সভাপতির পুষ্প কমল দাহালের সাথে আলোচনায় যোগ দেন। এদিন বালুওয়াটারে প্রধানমন্ত্রীর বাসভবনে এ সভা অনুষ্ঠিত হয়। এনসিপির সাধারণ সম্পাদক বিষ্ণু পাওদেলও আলোচনায় অংশ নেন।

কমিউনিস্ট পার্টির মধ্যেকার দ্ব›দ্ব নিরসনের লক্ষ্যে গত ৮ জুলাই স্থায়ী কমিটির বৈঠক ডাকা হয়। তবে তা প্রাথমিকভাবে মুলতবি করা হয় ১০ জুলাই পর্যন্ত। কিন্তু দেশটিতে প্রবল বন্যা ও ভ‚মিধ্বসে ব্যাপক প্রাণহানির কারণে তা এক সপ্তাহ তথা আজ শুক্রবার পর্যন্ত মুলতবি করা হয়। বৈঠক এগিয়ে আসার আগেই ঘরোয়াভাবে সিদ্ধান্ত নেয়ার জন্য গতকাল প্রবীন নেতা মাধব কুমার নেপাল পুষ্প কমল দাহাল ও প্রধানমন্ত্রী কেপি শর্মা অলিকে নিয়ে বৈঠকে বসেন। কিন্তু সূত্র মতে বৈঠকে কোন ফলাফল না আসায় আজকের নির্ধারিত বৈঠকটি পূর্বনির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে।

পার্টির মধ্যে বর্তমান অচলাবস্থা নিষ্পত্তির লক্ষ্যে দুই দলের চেয়ারপারসন বিভিন্ন দফায় বৈঠকের বৈঠক করেছেন, কিন্তু ফল হয়নি। একটি সূত্র অনুসারে শীর্ষ নেতৃত্বের বৈঠকের আগে গতকাল দলীয় সচিবালয়ের ছয় নেতা বৈঠক করেছেন। এ মাসের শুরুতে নেপালে চীনের রাষ্ট্রদূত হু ইয়াঙ্কি মাধব কুমার নেপালের সাথে দৃশ্যত ‘অস্বাভাবিক ও অকাল’ সাক্ষাত করেন যা দেশজুড়ে উদ্বেগ ছড়ায়। ইয়াঙ্কি এনসিপির আরেক নেতা ঝালা নাথ খানালের সাথেও কথা বলেন।

পরে জানা গেছে, ইয়াঙ্কি প্রাক্তন প্রধানমন্ত্রী এবং এনসিপি (এনসিপি) সহ-সভাপতি পুষ্প কমল দাহালসহ দলের আরও কয়েকজন প্রবীণ নেতার সঙ্গে দেখা করেন।

জুনে স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে নিয়ে দাহাল এবং নেপাল দুটি পদ প্রধানমন্ত্রী ও দলীয় চেয়ারপার্সনের একটি পদ ছেড়ে দিতে অলিকে বলেছিলেন যা প্রধানমন্ত্রী পুরোপুরি প্রত্যাখ্যান করেন।
গত সপ্তাহে দলের মধ্যে ভাঙনের আশঙ্কা বেড়ে যাওয়ার মধ্যে পার্লামেন্টের অধিবেশন মুলতবি করার সিদ্ধান্ত নেয়া হয়। সূত্র : দ্য হিমালয়ান টাইমস।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ