Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ার সাথে বিরোধে যাবে না বাংলাদেশ

প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

একজন বাংলাদেশির কর্মীর ওয়ার্ক পারমিট বাতিল করার জের ধরে মালয়েশিয়ার সাথে বাংলাদেশ কোনো ধরণের বিরোধে যাবে না বা কূটনৈতিক সম্পর্ক নষ্ট করবে না বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। তিনি মনে করেন, প্রবাসীরা যে দেশে অবস্থান করেন সে দেশের আইন মেনে চলা তাদের দায়িত্ব।
মালয়েশিয়ায় অভিবাসীদের সঙ্গে দুর্ব্যবহার নিয়ে আল জাজিরায় সাক্ষাৎকার দেয়ার জের ধরে দেশটির সরকার সম্প্রতি বাংলাদেশি অভিবাসী শ্রমিক রায়হান কবিরের ওয়ার্ক পারমিট বাতিল করে দেয়। এ প্রসঙ্গে সঙ্গে আলাপকালে ঢাকার এমন অবস্থান জানান প্রবাসী কল্যাণমন্ত্রী।
প্রবাসী মন্ত্রী বলেন, মালয়েশিয়ায় টেলিভিশনে সাক্ষাৎকার দেয়ায় একজন বাংলাদেশির ওয়ার্ক পারমিট বাতিল করার খবরটি আমরা শুনেছি। কিন্তু সকল প্রবাসীর উদ্দেশ্যে বলতে চাই, আপনারা যেদেশে কাজ করছেন সেদেশের আইন কানুন মেনে চলুন। মনে রাখতে হবে, আপনি কিন্তু নিজের দেশে নেই। অন্য আরেকটি দেশে আছেন। আর যেহেতু আপনি অভিবাসী কর্মী ওই দেশ তো আপনার ওপর কড়া নজর রাখবেই। সেদেশের মানহানি বা সম্মানের ক্ষতি হলে সংশ্লিষ্ট দেশ রিঅ্যাকশন তো করবেই। এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, একজনের বক্তব্য বা একজনের ওয়ার্ক পারমিট বাতিল হলে আমরা সেজন্য কূটনৈতিক সম্পর্ক নষ্ট করব না। সবকিছুর একটা প্রক্রিয়া আছে। তিনি বলেন, বহু ঘটনা সত্য হলেও সবাই তা বলতে পারে না। তবে বিষয়টি নিয়ে যদি কূটনৈতিক পর্যায়ে আলোচনার মতো পরিস্থিতি হয় তখন আলোচনা হবে বলে জানান ইমরান আহমদ।
মালয়েশিয়ায় লকডাউন চলাকালে অভিবাসীদের সঙ্গে দুর্ব্যবহার নিয়ে আল জাজিরায় সম্প্রতি সাক্ষাৎকার দেন বাংলাদেশি শ্রমিক রায়হান কবির। গত ৩ জুন সাক্ষাৎকারটি প্রচারিত হয়। ওই পর্বে মালয়েশিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষের বিরুদ্ধে রেড জোনে অভিযান চালানোর সময় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ও সমালোচনা তুলে ধরা হয়।
তবে তথ্যচিত্রটি প্রচারের পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব আল জাজিরাকে ‘মিথ্যা খবর পরিবেশন’র জন্য ক্ষমা চাইতে বলেন। পর্বটি প্রচারিত হওয়ার পর ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক খায়রুল যাইমি দাউদ বিদেশিদের সতর্ক করে বলেন, মালয়েশিয়ার বিষয়ে নেতিবাচক বক্তব্য দেয়ার কারণে তাদের পারমিট প্রত্যাহার করা হতে পারে। একদিন পরই রায়হান কবিরের অবস্থান সম্পর্কে তথ্য কর্তৃপক্ষকে জানাতে আহ্বান জানায় মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ। বাংলাদেশি এ অভিবাসীর খোঁজে তার ব্যক্তিগত বিবরণ তুলে ধরায় ইমিগ্রেশন বিভাগের ফেসবুক পেজে ব্যাপক সমালোচনা হয়। অনেকেই এটিকে ‘অভিবাসীবিরোধী মনোভাব’ হিসেবে সমালোচনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ার্ক-পারমিট-বাতিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ