Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

‘ভারতের সাথে স্বার্থবিরোধী চুক্তি বাতিল করুন’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

ভারতের সাথে দেশের স্বাধীনতা ও স্বার্থবিরোধী যে কোন চুক্তি বাতিলের দাবি জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই। চট্টগ্রাম বন্দর থেকে সড়কপথে সহসাই ভারতের সাথে ট্রানজিট শুরু হওয়ার সংবাদে ফয়জুল করীম গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বলেন, এধরণের চুক্তির ফলে দেশের অভ্যন্তরীণ বাণিজ্য ও অর্থনীতির ওপরই কেবল বিরূপ প্রভাবই পড়বে না, বরং জাতীয় নিরাপত্তাও হুমকির মুখে পড়বে।
গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেছেন, সরকার জনগণের মতাতের প্রতি কোন প্রকার তোয়াক্কা না করে এক তরফাভাবে ভারতের সকল চাহিদা পূরণ করে যাচ্ছে। অথচ ভারতের সাথে সীমান্ত হত্যাকান্ড, অভিন্ন নদীর পানি বন্টন ও বিশাল বাণিজ্য ঘাটতিসহ বাংলাদেশের অমীমাংসিত অনেক সমস্যার সমাধান আজো হয়নি। উপরন্ত চীনের সাথে একটি বাণিজ্যিক চুক্তিকে ভারত ব্যঙ্গ করে খয়রাতি চুক্তি বলে উপহাস করেছে। ট্রানজিটের ফলে বাংলাদেশ জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব হুমকির মুখে পড়বে ।
মুফতী ফয়জুল করীম বলেন, চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর এমনিতেই দেশের আমদানী রফতানির ভার বহন করতে হিমশিম খাচ্ছে। তিনি বলেন, এর মধ্যে ভারতকে দেয়া হয়েছে বিনাশুল্কের ট্রানজিট সুবিধা। তখন পরিস্থিতি যা দাঁড়াবে, দেশের আমদানী রফতানি বাণিজ্য ও অর্থনীতিই কেবল স্থবির হবে না, ভারতীয় গাড়ি চলাচল ও আমদানী রফতানির জন্য সড়ক এবং বন্দর সচল রাখতে জনগণের ট্যাক্সের টাকাও খরচ করতে হবে। তাই ভারতের সাথে দেশের স্বার্থবিরোধী যে কোন চুক্তি বাতিল করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বার্থবিরোধী-চুক্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ