Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা লড়াইয়ে ১ হাজার ৩০০ কোটি ডলার সাহায্যের আবেদন জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:২৫ পিএম

করোনার বিরুদ্ধের লড়াইয়ে সহযোগিতার জন্য রেকর্ড সাহায্যের আবেদন জানিয়েছে জাতিসংঘ। গতকাল বৃহস্পতিবার একটি ভিডিও বার্তায় জাতিসংঘের মহাসচিব এন্টোনিও গুটেরেস বলেন, "আমরা শুরুটা ভালো করেছি, এখন আমাদের বিশব্যাপী কয়েক কোটি মানুষকে রক্ষা করতে ও এই মহামারি ভাইরাস প্রতিরোধে ১ হাজার ৩০০ কোটি মার্কিন ডলারের প্রয়োজন।
জাতিসংঘের পক্ষ থেকে বারবার সতর্ক করা হয়েছে, যে করোনাভাইরাস দ্বারা সৃষ্ট রোগ, কোভিড-১৯ যদি দরিদ্রতম স্থানে বিপদ ডেকে আনে, তাহলে সমগ্র গ্রহ ঝুঁকির মধ্যে থাকবে। জাতিসংঘের মানবাধিকার প্রধান মার্ক লোকক এই আবেদনের একটি ভার্চুয়াল মাধ্যমে বলেন, আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে অনেক উন্নয়নশীল দেশে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ উচ্চতায় না উঠলেও ইতিমধ্যে অন্যান্য নেতিবাচক প্রভাব পড়েছে যেমন অনেকে চাকরি হারিয়েছেন, খাদ্য স্বল্পতা ও শিশুরা টিকা থেকে বঞ্চিত হচ্ছে।
জাতিসংঘ বলছে, করোনা ভাইরাসের কারণে বছর শেষে প্রায় ২৭ কোটি মানুষ খাদ্য অভাবে ভুগতে পারেন। জাতিসংঘ সাহায্যের এই অর্থ নিম্ন আয়ের দেশের মানুষদের জন্য ব্যয় করবে বলে জানা গেছে।
প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণে বিশ্বের প্রায় সবগুলো দেশের অর্থনীতি আর পরিস্থিতি পূর্বের অবস্থায় নেই। এর কারণে লাখ লাখ প্রবাসী শ্রমিকরা আগের মতো আর নিজ দেশে অর্থ পাঠাতে পারছেন না। এছাড়া অনেক দেশই করোনা মোকাবেলায় হিমশিম খাচ্ছে। বিশ্বজুড়ে এ পর্যন্ত ১ কোটি ৩০ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় ৬ লাখ মানুষ।

 



 

Show all comments
  • Deborshe ২১ নভেম্বর, ২০২০, ১২:৩৬ পিএম says : 0
    আমি গরিব মানুষ। লেখাপড়া জন্য টাকা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ