Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

মানবাধিকার প্রশ্নে ভাবমূর্তি উদ্ধারে সউদী আরবের ৭০টি সংস্কার উদ্যোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ৯:১৭ পিএম

মানবাধিকার প্রশ্নে ভাবমূর্তি উদ্ধারে সউদী আরব ৭০টি সংস্কার উদ্যোগ গ্রহণ করেছে।
সউদী ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে যখন দেশটির সিনিয়র সাংবাদিক জামাল খাসোগজিকে হত্যার প্রধান হুকুমদাতা হওয়ার অভিযোগ, তখন এধরনের মানবাধিকার পুনরুদ্ধারের উদ্যোগ নেয়া হয়েছে। সউদী মিডিয়াগুলো বলছে, সউদী হিউম্যান রাইটস কমিশনের চেয়ারম্যান আওয়াদ আল আওয়াদ সংস্কারের উদ্যোগ নিয়ে আন্তর্জাতিক বিশ্বে তার দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে চাচ্ছেন। গালফ নিউজ

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর সঙ্গে সম্পর্ক বৃদ্ধি, আলোচনা ও সে অনুযায়ী পদক্ষেপ নেয়ার উদ্যোগ নিয়েছে সউদি আরব। সউদি হিউম্যান রাইটস কমিশন কিছু আন্তর্জাতিক কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। বিভিন্ন দেশের সুশীল সমাজের প্রতিনিধি ও মানবাধিকার নেতৃবৃন্দদের এসব কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

সউদি আরবের তরুণ মানবাধিকার কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করছে দেশটি। তাদের উপস্থিতি বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনে নিশ্চিত করা হবে যাতে তারা মানবাধিকার রক্ষায় তাদের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে পারে।

একই সঙ্গে ইংরেজিতে মানবাধিকার প্রকাশনার উদ্যোগ নেয়া হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব প্রকাশনা সউদি নাগরিকদের কাছে পৌঁছে দেয়া হবে। মানবাধিকার সংক্রান্ত নিউজলেটার বের করা হবে। মাসিক বুলেটিন করা হবে ইংরেজিতে যা আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দেয়া হবে। আল আওয়াদ জানান, মানবাধিকার রক্ষায় অন্তত ৭০টি সংস্কার আনতে যাচ্ছে তার দেশ ।

আল আওয়াদ জানান, এসব উদ্যোগ ও সংস্কার সউদিতে মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে বিশ্বে সুস্পষ্ট ধারণা দেবে। এসব উদ্যোগের প্রভাব সউদি আইনসভা, বিচার বিভাগ, প্রশাসন ও এধরনের অন্যান্য প্রশাসনিক স্তরে অভূতপূর্ব বিকাশ ঘটাবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

২৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ