Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

দামি স্মার্টফোনের প্যাকেটে নকল ফোন!

অনলাইনে প্রতারণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

দামি স্মার্টফোনের বিজ্ঞাপন অনলাইনে নিয়ে প্রতারণা করে আসছে একটি চক্র। গতকাল রাজধানীর হাতিরপুল এলাকায় অভিযান চালিয়ে ওই চক্রের সাতজনকে আটক করেছে র‌্যাব। এর মধ্যে ছয়জনই নারী।
র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে প্রতারক চক্রটির অনলাইনে প্রতারণার খবর পাওয়া যায়। চক্রটি দামি মোবাইলের লোভনীয় বিজ্ঞাপন দিতো অনলাইনে। ক্রেতারা সেটা অর্ডার করলে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠিয়ে দেয়া হতো। কিন্তু দামি স্মার্টফোনের প্যাকেট খুলে পাওয়া যেত নকল ফোন। এমন অভিযোগের ভিত্তিতে গতকাল রাজধানীর হাতিরপুলের ইস্টার্ন প্লাজার সপ্তম তলায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
এ সময় সিগারেটের কার্টনে থরে থরে সাজানো বিপুল পরিমাণ নকল মোবাইল ও স্মার্টফোন লেখা বক্স উদ্ধার করা হয়। পরে যে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে স্মার্টফোন পাঠানো হতো সেখানে অভিযান চালানো হয়। কুরিয়ার সার্ভিসে যেসব ঠিকানায় স্মার্টফোন পাঠানো হতো, সেসব ভুক্তভোগীর নাম-ঠিকানা এবং এরই মধ্যে যারা স্মার্টফোনের অর্ডার দিয়েছেন, তাদের নামের তালিকা উদ্ধার করা হয়।
র‌্যাব আরো জানায়, মূল হোতা আশিক বিল্লাহ সেলবিডিডটকম ও বিডিএক্সপ্রেসডটকম নামে দুটি সাইট থেকে স্মার্টফোনের বিজ্ঞাপন দিতো। তাজউদ্দীন সরণি ও রাজউক টাওয়ার সাভার এলাকায় এই দুটি সাইটের ঠিকানা দেয়া। কিন্তু ওই ঠিকানা গেলে তাদের পাওয়া যায় না।
র‌্যাব-২ এর সিপিসি-১ এর ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার মো. সাইফুল মালিক বলেন, প্রতারণার অভিযোগ পেয়ে আমরা নিজেরাও দামি ফোনের অর্ডার করি। প্রোডাক্ট হাতে পাওয়ার পর দেখি খেলনা টাইপ মোবাইল। এরপর থেকে গোয়েন্দা অভিযান পরিচালনা করি। কিন্তু তারা যে ঠিকানা ব্যবহার করেছে সে ঠিকানা ভুয়া। এরপর আমরা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদের অফিস ও বাসার ঠিকানা বের করে অভিযান পরিচালনা করি। সেখানে মূল হোতা আশিক বিল্লাহকে পাওয়া যায়নি। তবে তাকে গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নকল-ফোন
আরও পড়ুন