Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

২০ মিনিটে করোনা নির্ণয়ের কিট উদ্ভাবন করলেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ৯:৫৭ পিএম

মাত্র ২০ মিনিটে করোনা নির্ণয়ের কিট উদ্ভাবন করেছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা।মোনাশ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ কিট উদ্ভাবন করেছেন। এ কিটে রক্ত পরীক্ষা করে কোভিড নির্ণয় করা হয়। রয়টার্স
এ ধরনের আবিষ্কার এটাই বিশ্বে প্রথম বলে তারা দাবি করছেন।গবেষকরা বলছেন, বর্তমান কেউ নভেল করোনাভাইরাস সংক্রমিত কিংবা অতীতে সংক্রমিত হলেও এ কিটে ধরা পড়বে। বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘এসিএস সেন্সর’ শুক্রবার এ বিষয়ে প্রবন্ধ প্রকাশ করেছে।

এতে বলা হয়, ২৫ জনের রক্ত বা লাল রক্তের সেল (প্লাজমা) পরীক্ষা করে সঠিক ফলাফল পাওয়া গেছে। নভেল করোনাভাইরাস সংক্রমণ দীর্ঘ হতে পারে। দ্রুত পরীক্ষা ও রোগ নির্ণয় এ ভাইরাস সংক্রমণ কমাতে পারে। বর্তমানে সোয়াব পরীক্ষা করে এ ভাইরাস নির্ণয় করা হয়। নতুন পদ্ধতিতে রক্তের নমুনা পরীক্ষায় ভাইরাসের পরিমাণ এবং কেউ সম্প্রতি আক্রান্ত হয়ে সেরে গেলে তাও জানা যাবে। প্রতি ঘণ্টায় শত শত পরীক্ষা করা যাবে। অ্যান্টিবডি পরীক্ষায়ও করা যাবে এ কিটে।

এ গবেষণায় নেতৃত্ব দেয় বায়োপিআরআইএ ও মোনাশ বিশ্ববিদ্যালয়ের কেমিকেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট। গবেষণায় যুক্ত ছিলেন বায়োন্যানো সায়েন্স অ্যান্ড টেকনোলজির (সিবিএনএস) এআরসি সেন্টার অব এক্সিলেন্সির গবেষকরা। বিশ্বে নভেল করোনাভাইরাস আক্রান্ত ১৩.৮ মিলিয়ন মানুষ শনাক্ত হয়েছে। মারা গেছে প্রায় ৬ লাখ মানুষ। অস্ট্রেলিয়ায় ১১ হাজারের বেশি শনাক্ত ও ১১৬ জন মারা গেছে। গত বছর চীনে এ ভাইরাস আবির্ভূত হয়।



 

Show all comments
  • নিসারুল ইসলাম ১৭ জুলাই, ২০২০, ১০:২৯ পিএম says : 0
    বাংলাদেশে হলে গণস্বাস্থ্যের ভাগ্যবরণ করতে হতো ।
    Total Reply(0) Reply
  • Abutaher ১৮ জুলাই, ২০২০, ১২:৫৩ পিএম says : 0
    বাংলাদেশে ও হওয়ার দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ