Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ইরানী তেল বিক্রির শতশত কোটি ডলার আটকে দিয়েছে দক্ষিণ কোরিয়া, তেহরানের হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ১২:৩৫ পিএম

ইসলামী প্রজাতন্ত্র ইরানের তেল বিক্রির অর্থ আটকে দেয়ার ‘অশিষ্ট’ আচরণের ব্যাপারে দক্ষিণ কোরিয়াকে সতর্ক করে দিয়েছে তেহরান। দেশটি বলেছে, এই ‘অগ্রহণযোগ্য’ ও ‘অন্যায়’ আচরণের কোনো ব্যাখ্যা থাকতে পারে না। ইরানের জাতীয় সংসদের ভাইস-স্পিকার আমিরহোসেইন হাশেমি গতকাল শুক্রবার বলেছেন, দক্ষিণ কোরিয়া সরকার আমেরিকার চাপে ইরানি জনগণের তেল বিক্রির অর্থ আটকে দিয়েছে যা দুঃখজনক ও বিস্ময়কর।

ইরান সরকার দক্ষিণ কোরিয়ার উপর চাপ সৃষ্টি করেছে যাতে দেশটি ৬৫০ কোটি থেকে ৯০০ কোটি ডলার অবমুক্ত করে দেয় এবং এই বিপুল পরিমাণ অর্থ ইরানের জনগণ তাদের প্রয়োজনীয় মৌলিক পণ্য কেনার কাজে ব্যবহার করতে পারেন।
ইরানি অর্থ জব্দ করা প্রসঙ্গে কাজিযাদেহ হাশেমি বলেন, সিউলের আচরণ ভালো না এবং এ থেকে প্রমাণিত হয় যে, কোনো নৈতিকতা বা আইনের প্রতি অঙ্গীকারাবদ্ধ নয়।
তিনি বলেন, বলদর্পী মার্কিন সরকারের চাপের মুখে দক্ষিণ কোরিয়া অন্য একটি জাতির অধিকার লংঘন করছে।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি জানিয়েছেন, তেহরান বিষয়টি নিয়ে সিউলকে আনুষ্ঠানিক সতর্কবার্তা পাঠিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেহরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ