Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

শাওমির ভিআর হেডসেট

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

শাওমির মোবাইল ডিভাইস বাজারে রয়েছে জনপ্রিয় বেশকিছু স্মার্টফোন। ইলেকট্রিক টুথব্রাশ ও বাইসাইকেলের পাশাপাশি পাওয়ার ব্যাংক, মশা তাড়ানোর বহনযোগ্য রেপেলার থেকে শুরু করে ল্যাপটপ— সব পণ্যই তৈরির অভিজ্ঞতা রয়েছে এ কোম্পানির। যদিও ভিআর হেডসেটের উদীয়মান বাজারে এর পদচারণা নেই। সংশ্লিষ্ট খাতেও এবার প্রবেশ করতে যাচ্ছে। চীনভিত্তিক শাওমি আজ নিজেদের প্রথম ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) হেডসেট উন্মোচন করতে যাচ্ছে। শাওমির মহাব্যবস্থাপক ট্যাং মু এরই মধ্যে বিষয়টি নিশ্চিত করেছেন। ডিভাইসটি গুগলের ডেড্রিম প্লাটফর্ম’ সমর্থনযোগ্য হবে। গুগলের পক্ষ থেকেও গত মাসে অনুষ্ঠিত ডেভেলপার কনফারেন্সে বিষয়টি নিশ্চিত করা হয়। ট্যাং মু জানান, ডেড্রিম প্লাটফর্ম সমর্থনযোগ্য হেডসেটের মাধ্যমে তাদের অ্যান্ড্রয়েডভিত্তিক মিইউআই অপারেটিং সিস্টেম চালিত ডিভাইস ব্যবহারকারীদের ভার্চুয়াল রিয়েলিটির দারুণ অভিজ্ঞতা দেয়া সম্ভব হবে। যদিও নতুন ভিআর হেডসেটের মূল্য সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেননি তিনি।
বিশ্লেষকদের মতে, শাওমি যদি ১ আগস্ট সত্যিই ভিআর হেডসেট উন্মোচন করে, সেক্ষেত্রে এরই মধ্যে ভার্চুয়াল হেডসেট নির্মাতা স্যামসাং, সনি, এইচটিসি এবং গুগলের নতুন প্রতিদ্বন্দ্বীর তালিকায় নাম উঠবে কোম্পানিটির।
শাওমি গত বুধবার তাদের প্রথম ল্যাপটপ উন্মোচন করেছে। ধাতব কাঠামোর ‘মি নোটবুক এয়ার’ বাজারে দীর্ঘদিন ধরেই প্রত্যাশিত ছিল। কোম্পানিটির প্রথম ল্যাপটপ দেখতে অনেকটা মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের ‘ম্যাকবুক এয়ার’ ল্যাপটপের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। বলা হচ্ছে, বৈশ্বিক বাজারে মি নোটবুক এয়ার অ্যাপলের ম্যাকবুক এয়ার ল্যাপটপের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে।
য় আকাশ নিবির



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাওমির ভিআর হেডসেট

আরও পড়ুন