Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

৪০ বছর ধরে সর্বশক্তি দিয়েও ইরানকে পরাজিত করতে ব্যর্থ যুক্তরাষ্ট্র: শামখানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ৯:৪২ পিএম

পরাজয় স্বীকার করতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি মার্কিন নেতাদের উদ্দেশে বলেছেন, বোকামিপূর্ণ আস্ফালন বাদ দিয়ে ইরানের কাছে পরাজয় স্বীকার করে নিন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সাম্প্রতিক এক মন্তব্যের প্রতিক্রিয়ায় এক টুইটার বার্তায় তিনি আজ (শনিবার) এ কথা বলেছেন।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইরানের মতো দেশের মোকাবেলায় কেবল শক্তিই কাজে আসে, সহিষ্ণুতা নয়। এর জবাবে ইরানের নিরাপত্তা পরিষদের সচিব আরও বলেছেন, ৪০ বছর ধরে ইরানকে পরাজিত করতে সর্বশক্তি দিয়ে চেষ্টা করে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র, কিন্তু তারা সফল হতে পারে নি। এ অবস্থায় ভিত্তিহীন দম্ভোক্তি না করে পরাজয় মেনে নেওয়াই আমেরিকার জন্য মঙ্গলজনক।

চরম বিদ্বেষী হওয়ার কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো ধরণের আলোচনায় বসবে না বলে এর আগে ইরান ঘোষণা করেছে। এই দুই দেশের মধ্যে ৪০ বছর ধরে সম্পর্ক ছিন্ন রয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ