Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

করোনায় ক্ষতিগ্রস্ত কোম্পানি, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য সিটি ব্যাংকে আইএফসির অর্থায়ন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

সিটি ব্যাংককে প্রায় ৩০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংকের সদস্যভূক্ত প্রতিষ্ঠান আইএফসি। যার মাধ্যমে করোনায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ও কর্পোরেট কোম্পানিগুলোকে অর্থায়ন করা হবে। আইএফসি ঋণ দিচ্ছে মূলত তাদের করোনায় বৈশ্বিক যে আট বিলিয়ন ডলারের প্যাকেজ সেই খাত থেকে। ফার্স্ট ট্র্যাক এই ফিন্যান্সিং প্যাকেজ তারা চালু করেছে মূলত কোম্পানিগুলো যাতে তাদের ব্যবসা অব্যাহত রাখতে পারে। করোনার কারণে তারা বিনিয়োগ করছে ব্যবসায়ীদের পুঁজি ঠিক রাখতে। এই কাজে আইএফসি সারা বিশ্বের উদীয়মান অর্থনীতির অঞ্চলের ব্যাংকগুলোকে দুই বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে। এর মাধ্যমে ব্যবসায়ীরা তাদের সবখাত সচল রাখতে পারবে, এমনকি কর্মীদের বেতন-বাবদ ব্যয়ের বিষয়টি সমন্বয় করতে পারবে। সম্প্রতি সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ ও আইএফসির বাংলাদেশের সিনিয়র কান্ট্রি অফিসার নুজহাত আনোয়ার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

আইএফসির অর্থায়ন প্রসঙ্গে শেখ মোহাম্মদ মারুফ বলেন, সিটি ব্যাংকের বৈদেশিক মুদ্রার সামর্থ্য বৃদ্ধিতে এবং অফশোর ব্যাংকিং বিজনেসে আইএফসি বড় ভূমিকা পালন করছে। উল্লেখ্য, ২০১৭ সাল থেকে আইএফসি সিটি ব্যাংকের শেয়ারহোল্ডার।



 

Show all comments
  • কায়সার মুহম্মদ ফাহাদ ১৯ জুলাই, ২০২০, ১২:৪৮ এএম says : 0
    ধন্যবাদ খবুই ভালো উদ্যোগ। আল্লাহ কবুল করুন।
    Total Reply(0) Reply
  • প্রিন্স নুর ১৯ জুলাই, ২০২০, ১২:৪৮ এএম says : 0
    সিটি ব্যাংককে ভালো একটি উদ্যোগ নেয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • তাসফিয়া আসিফা ১৯ জুলাই, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য অন্যান্য ব্যাংকগুলোকেও এগিয়ে আসতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ