Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক জার্মান আর নেই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক ও আইসিসি ম্যাচ রেফারি ব্যারি জার্মান আর নেই। অসুস্থতায় ভুগে গতপরশু রাতে অ্যাডিলেইডে মারা গেছেন সাবেক এই উইকেটকিপার-ব্যাটসম্যান। গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যমে জার্মানের মৃত্যুর খবর জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া। তার বয়স হয়েছিল ৮৪ বছর।
ঘরোয়া ক্রিকেটে সাউথ অস্ট্রেলিয়া দলের নির্ভরযোগ্য উইকেটকিপার ও কার্যকরী লোয়ার-অর্ডার ব্যাটসম্যান ছিলেন জার্মান। তবে জাতীয় দলে তাকে বেশিরভাগ সময় থাকতে হয়েছে আরেক উইকেটকিপার ওয়ালি গ্রাউটের ছায়ায়। ১৯৫৯ সালে কানপুরে ভারতের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয় ২৩ বছর বয়সে। ১৯৬৯ সালে ৩৩ বছর বয়সে অবসরের আগে সব মিলিয়ে খেলেন ১৯ টেস্ট। অস্ট্রেলিয়ার ৩৩তম টেস্ট অধিনায়ক জার্মান নেতৃত্ব দিয়েছেন কেবল একটি টেস্টে। ১৯৬৮ সালের অ্যাশেজে ইংল্যান্ড সফরে চতুর্থ টেস্টে নিয়মিত অধিনায়ক বিল লরির চোটে সুযোগটা পেয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়াকে টেস্টে নেতৃত্ব দেওয়া পাঁচ উইকেটকিপারের একজন জার্মান।
পরবর্তীতে তিনি ১৯৯৫ থেকে ২০০১ পর্যন্ত ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন ২৫ টেস্ট ও ২৮ ওয়ানডেতে। ১৯৯৭ সালে পান ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ খেতাব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অধিনায়ক-জার্মান
আরও পড়ুন