Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

৪৮০০ কোটি রুপি ক্ষতিপূরণ দিতে হবে বিসিসিআইকে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ডেকান চার্জার্সকে অন্যায়ভাবে আইপিএল থেকে বাদ দেওয়ায় সাবেক ফ্র্যাঞ্চাইজিটির মালিক কোম্পানি ডেকান ক্রনিক্যাল হোল্ডিংসকে (ডিসিএইচএল) ৪ হাজার আটশ কোটি রুপি ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআইয়ের।
আইপিএল থেকে ডেকানকে অন্যায়ভাবে বাদ দেওয়ার অভিযোগ এনে ২০১২ সালে বিসিসিআইয়ের বিরুদ্ধে মামলা করেছিল হায়দরাবাদ ভিত্তিক মিডিয়া গ্রæপ ডিসিএইচএল। গতপরশু রায় এসেছে তাদের পক্ষে।
২০০৯ সালে আইপিএলের দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ডেকান। তবে ২০১২ সালের ১৫ সেপ্টেম্বর আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে ফ্র্যাঞ্চাইজিটিকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। মূলত ডিসিএইচএল ১০০ কোটি রুপির ব্যাংক গ্যারান্টি বিসিসিআইকে দিতে ব্যর্থ হওয়ায় আইপিএল থেকে সরিয়ে দেওয়া হয় ডেকান চার্জার্সকে। এরপরই ফ্র্যাঞ্চাইজি মালিকরা মুম্বাই হাইকোর্টে বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করে।
এই ঘটনার পর আইপিএলে হায়দরাবাদ থেকে নতুন ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য দরপত্র আহবান করে ভারতীয় বোর্ড। যেটা পায় সান টিভি নেটওয়ার্ক। বর্তমানে সানরাইজার্স হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজিটি তাদের মালিকানাধীন। পরবর্তীতে হাইকোর্ট দুই পক্ষের সমস্যা সমাধানের জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সিকে ঠাক্কারকে নিযুক্ত করে। আট বছর পর শুক্রবার এই মামলায় জয়ী হলো ডিসিএইচএল। বিসিসিআইয়ের অন্তবর্তী প্রধান নির্বাহী হেমাঙ্গ আমিন ইকোনমিক টাইমসকে জানান, রায়ের কপি হাতে পাওয়ার পর তারা পরবর্তী সিদ্ধান্ত নেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

২০ সেপ্টেম্বর, ২০২০
১৬ সেপ্টেম্বর, ২০২০
১১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন