Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

করোনা চিকিৎসায় ইরান কার্যকর ৫ ওষুধ তৈরি করেছে: ড. রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ৯:৫৭ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান করোনাভাইরাস চিকিৎসায় কার্যকর পাঁচটি ওষুধ তৈরি করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। আজ শনিবার তেহরানে করোনা প্রতিরোধ বিষয়ক জাতীয় টাস্কফোর্সের বৈঠকে এ তথ্য জানিয়ে তিনি বলেন, করোনা চিকিৎসায় কার্যকর ওষুধ তৈরির ক্ষেত্রে দেশে অনেক ভালো কাজ হয়েছে। আগামী কয়েক সপ্তাহ’র মধ্যে একটি ওষুধ বাজারে ছাড়া হবে।

করোনার টিকা তৈরির লক্ষ্যে ইরানি গবেষকদের অব্যাহত প্রচেষ্টার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, আশা করছি এ ক্ষেত্রেও সাফল্য আসবে।  এ সময় তিনি দেশের চিকিৎসক-নার্সসহ এ ক্ষেত্রে তৎপর সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন,স্বাস্থ্য বিভাগের কর্মীদের সুস্থতা, উদ্যম এবং মানসিক প্রশান্তি ধরে রাখা অত্যন্ত জরুরি।

গতকাল ইরানের স্বাস্থ্যমন্ত্রী সাইদ নামাকি আবারও জানিয়েছেন, করোনাভাইরাসের টিকা তৈরির কাজে বেশ অগ্রগতি হয়েছে। প্রাণীর ওপর করোনা ভাইরাসের সম্ভাব্য টিকার পরীক্ষা সাফল্যের সঙ্গে সম্পন্ন হয়েছে। খুব শিগগিরই তা পরীক্ষামূলকভাবে মানব দেহে প্রয়োগ করা হবে।

এছাড়া ইরানের ৫৭টি গবেষক দল করোনাভাইরাসের ওষুধ তৈরির জন্য কাজ করছেন বলে তিনি জানান। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইরানের গবেষকরা এ সংক্রান্ত আন্তর্জাতিক গবেষণামূলক তৎপরতাতেও সক্রিয়ভাবে অংশ নিচ্ছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১৯ জুলাই, ২০২০, ৪:৩২ এএম says : 0
    করোনা সহ সকল রুগের একমাত্র চিকিৎসা ইসলাম। আসুন সবাই ইসলাম ধর্ম শিক্ষা অর্জন করোন আর রুগ মুক্ত থাকুন। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ